আগামী মাসে বাইডেনের সঙ্গে প্রথম সাক্ষাৎ করবেন জাপানের প্রধানমন্ত্রী

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আগামী মাসে সাক্ষাৎ করবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা। শুক্রবার (১২ মার্চ) এমনটাই জানিয়েছেন তিনি। আর এ সাক্ষাৎ হলে জো বাইডেনের সঙ্গে সরাসরি আলোচনায় প্রধানমন্ত্রী হিসেবে তিনিই হবেন প্রথম নেতা।

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র কাতসুনোবু কাতো বলেন, প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা এপ্রিলের মাঝামাঝি যুক্তরাষ্ট্র সফর করবেন। তার সঙ্গে মুখোমুখি আলোচনায় প্রথম নেতা হবেন তিনি।

এর আগে সুগা ও বাইডেনের সাক্ষাতের বিষয়টি গণমাধ্যমে এসেছে, তবে আনুষ্ঠানিক কোনো বিবৃতি জানা যায়নি। তবে এবার জাপানি কর্মকর্তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে সুগা যত তাড়াতাড়ি সম্ভব বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহী। কাতো বলেন, এই শীর্ষ সম্মেলনে একটি মুক্ত ও মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, করোনাভাইরাস পদক্ষেপ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কে আলোচনা থাকবে। তিনি আরো বলেন, ভ্রমণের চূড়ান্ত সময়সূচি সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

সুগা এবং অন্যান্য প্রতিনিধিদলের যে সদস্যরা ওয়াশিংটনে যাবেন, তাদের সবার আগেই টিকা দেওয়া হবে। যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও জাপান সমন্বিত কোয়াডের সদস্যদের নিয়ে ভার্চুয়াল শীর্ষ সম্মেলন নিয়ে শুক্রবারের পরেই কথা বলবেন বাইডেন ও সুগা।

সূত্র : এনডিটিভি।

এ জাতীয় আরো সংবাদ

হজযাত্রীদের কেউ করোনায় আক্রান্ত হননি

আনসারুল হক

প্রায় দুই হাজার জনের সদস্যপদ বাতিল করেছে তালেবান

নূর নিউজ

তালেবানের সরকার গঠনের পরপরই চীন থেকে বিপুল খাদ্য, পণ্য ও ওষুধ সহযোগিতা

নূর নিউজ