আন্তর্জাতিক বিচার আদালতে ফিলিস্তিনের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা দক্ষিণ আফ্রিকার মামলায় সমর্থন জানিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিও পুনর্ব্যক্ত করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

সোমবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে বিষয়টি জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পোস্ট করা ওই বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর অব্যাহত হামলা হাজার হাজার ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের প্রাণ কেড়ে নিয়েছে। যাদের অধিকাংশই নারী ও শিশু। এই পরিকল্পিত আগ্রাসনকে গণহত্যা সনদসহ আন্তর্জাতিক আইনের স্পষ্ট অবজ্ঞা ও লঙ্ঘন বলে মনে করে বাংলাদেশ। তাই ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা যে কার্যক্রম শুরু করেছে, বাংলাদেশ তা সমর্থন করে।

বিবৃতিতে গণহত্যা কনভেনশনের সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ গণহত্যার অপরাধ প্রতিরোধ ও শাস্তির জন্য গণহত্যা কনভেনশনের অধীনে নিজেদের বাধ্যবাধকতাকে সম্মান করার জন্য সব রাষ্ট্রকে আহ্বান জানায়।

ওই পোস্টে আরও বলা হয়, গাজায় চলমান সব ধরনের সামরিক অভিযান স্থগিত করা, গাজায় নিরাপদ, পর্যাপ্ত ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার অনুমতি দেয়ার যে অনুরোধ দক্ষিণ আফ্রিকা করেছে বাংলাদেশ সেটিকেও সমর্থন দিয়েছে।

পরে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের দখলদারিত্বের অবসান ও একটি স্থায়ী সমাধানের আশাবাদ ব্যক্ত করে বাংলাদেশ। আর সেজন্য ১৯৬৭ সালের আগে ফিলিস্তিন-ইসরায়েলের যে সীমানা ছিল সেটি বিবেচনায় নিয়ে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি সার্বভৌম ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাও চাওয়া হয়েছে বিবৃতিতে।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রকে ১ লক্ষ রোহিঙ্গা নেয়ার প্রস্তাব বাংলাদেশের

নূর নিউজ

রাশিয়ার সেই যুদ্ধজাহাজ ডোবার পর কিয়েভে শক্তিশালী বিস্ফোরণ

নূর নিউজ

নাগরিকদের রোববার চাঁদ দেখার আহ্বান আমিরাতের

নূর নিউজ