এখন সমস্ত নফল ইবাদতের চেয়ে গাজার বাসিন্দাদের সাহায্য করা উত্তম

এই মুহূর্তে সমস্ত নফল ইবাদতের চেয়ে গাজার মুজাহিদ ও সেখানকার বাসিন্দাদের আর্থিকভাবে সাহায্য করা উত্তম বলে মন্তব্য করেছেন বিশ্বনন্দিত ইসলামী স্কলার ও পাকিস্তানের বিশিষ্ট আলেম মুফতি তাকি উসমানি।

মঙ্গলবার জিও নিউজের উর্দু ভার্সনের এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি করাচিতে অনুষ্ঠিত ‘হুরমতে আকসা কনভেনশনে’ বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, ‘আমার অভিমত হলো- যারা নফল ওমরাহ আদায়ের নিয়ত করেছেন, তারা ওই অর্থ ফিলিস্তিনের জিহাদে দান করুন।’

মুফতি তাকি উসমানির দাবি- নফল ওমরাহর বদলে গাজার মুজাহিদদের আর্থিক সাহায্য করলে আরো বেশি সওয়াব অর্জিত হবে। এর পাশাপাশি বরেণ্য এ আলেম আলেমদেরকে ফজরের নামাজে কুনুতে নাজেলা পড়ারও বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।

মুফতি তাকি উসমানি বলেন, ‘আজকের অনুষ্ঠানের পটভূমি হচ্ছে যে- হামাসের তরফ থেকে জিহাদ শুরু হয়েছে। এ উপলক্ষে প্রিয় মাতৃভূমিতে (পাকিস্তান) অনেক সভা-সেমিনার ও মিটিং মিছিল অনুষ্ঠিত হয়েছে।

তবে আমি দেখছি যে ইস্যুটি ধীরে ধীরে আমাদের থেকে দূরে সরে যাচ্ছে। তাই আমরা চিন্তা করলাম- সবার আগে আলেমদের একত্র করে এই আহ্বান জানানো যে- আপনারা এই ইস্যুটি বাঁচিয়ে রাখুন।’

তিনি আরো বলেন, ‘ইসলামি বিশ্বের অনেক ভূমির ওপর বিধর্মীদের দখল রয়েছে। কিন্তু এখানে ভূমির সমস্যা নয়, এমনকি সমস্যা এটিও নয় যে- সেগুলো বিধর্মীরা দখল করে রেখেছে; বরং মূল সমস্যা হলো- আল আকসা দখলের সমস্যা।

ফিলিস্তিনের সমস্যা আল আকসার সমস্যা। মুসলিম উম্মাহর ওপর ফরজ হচ্ছে- এটিকে ইহুদিদের কবজা থেকে স্বাধীন করা। কারণ, সমস্যাটি আমাদের প্রথম কেবলাকে ঘিরে।’

এ জাতীয় আরো সংবাদ

পবিত্র ওমরা পালন করলেন ইবিট লিও

নূর নিউজ

২০ বছর পর আফগানিস্তান ছাড়ছে নিউজিল্যান্ডের সেনারা

আলাউদ্দিন

নির্বাচনে যে দল কাদিয়ানীদের অমুসলিম ঘোষণার ওয়াদা করবে আমরা তাদের ভোট দেব

নূর নিউজ