জনগণকে গাছের পাতা খাওয়ার পরামর্শ মিসরের প্রেসিডেন্টের

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেন, ‘আমি মনে করি, ইসলামের সেই কষ্টের সময়কে মাথায় নিয়ে মিসরীয়রাও সহনশীল হবেন। তারাও আমাকে দ্রুত সমস্যা নিরসনে চাপ দেবেন না।’ রাজনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, মিসরের এক-তৃতীয়াংশ জনগণ এখন দরিদ্র্যসীমার নিচে রয়েছে।
সাম্প্রতিক সময়ে মিসরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে জনগণকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। সেই সঙ্গে অদ্ভূত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে মিসরীয়দের এবার গাছের পাতা খাওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।

ভয়াবহ অভাবে পড়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ও তার পরিবারের সদস্যরা বিভিন্ন গাছের পাতা খেয়ে জীবন বাঁচিয়েছেন উল্লেখ করে এক টুইট বার্তায় প্রেসিডেন্ট সিসি বলেন, ‘আমি বিচলিত হব না যে কখন একজন মিসরীয় বলবে এক কিলোগ্রাম ঢ্যাঁড়শের দাম হয়ে গেছে ১০০ ইজিপসিয়ান পাউন্ড। আমি মনে করি, ইজিপসিয়ানরা অবগত আছেন কীভাবে মুসলমানরা মক্কায় অবরুদ্ধ হয়ে খাবারের অভাবে দিনের পর দিন কেবল গাছের পাতা খেয়ে প্রাণ বাঁচিয়েছিলেন। যখন কুরাইশ গোত্রের নেতারা অবরুদ্ধ করে রেখেছিলেন নবী, তার পরিবারের সদস্য ও সঙ্গীদের।

‘সেই সময় তাদের কেউই নবীকে খাদ্য ও পানীয়র জন্য চাপ দেননি। অথবা ভূগর্ভস্থ মূল্যবান সম্পদের মালিকানা তাদের হাতে চলে আসুক, তাও চাননি,’ যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, ‘সেই সময়কে ইসলামের ইতিহাসে দুঃখ ও গ্লানির বছর হিসেবে ধরা হয়। খাবারের অভাবে মহানবীর প্রথম স্ত্রী খাদিজার (রা.) মৃত্যু দিয়ে শেষ হয় সেই কঠিন অধ্যায়ের।’

সিসি আরও বলেন, ‘আমি মনে করি, ইসলামের সেই কষ্টের সময়কে মাথায় নিয়ে মিসরীয়রাও সহনশীল হবেন। তারাও আমাকে দ্রুত সমস্যা নিরসনে চাপ দেবেন না।’

রাজনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, মিসরের এক-তৃতীয়াংশ জনগণ এখন দরিদ্র্যসীমার নিচে রয়েছে। দেশটিতে খাদ্য ও জ্বালানির দাম আরেক ধাপ বেড়ে গেলে বিক্ষোভ সহিংস মাত্রায় রূপ নিতে পারে।

চলতি বছর মিসরে মুদ্রাস্ফীতি ১০.৭ শতাংশ ছাড়িয়ে গেছে। এপ্রিলে খাদ্যপণ্যের দাম বাড়ে সাড়ে ৩ শতাংশ। ২০১৮ সালের পর এটিই সর্বোচ্চ।

সাম্প্রতিক বছরগুলোতে মিসরে অর্থনৈতিক বিপর্যয় ও পরিস্থিতি সামাল দিতে নিজের ব্যর্থতা ঢাকতে একের পর এক এমন অবাস্তব ও অগ্রহণযোগ্য মন্তব্য করে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট।

২০১৭ সালে আল-সিসি মন্তব্য করেন, জনগণের উচিত ভাংতি ইজিপসিয়ান পাউন্ড সরকারি উন্নয়ন কর্মকাণ্ড ও দাতব্য প্রতিষ্ঠানে দান করা।

২০১৯ সালে সিসি ঘোষণা দেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে জনগণের উচিত হবে দৈনিক ১২ ঘণ্টা করে কাজ করা।

এ জাতীয় আরো সংবাদ

পাকিস্তান শাসক কাশ্মীরিদের নিষ্ঠুর জানোয়ারদের হাতে তুলে দিয়েছে,

নূর নিউজ

আমার দলের নেতাদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে: ইমরান খান

নূর নিউজ

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফ্রান্স

নূর নিউজ