জুমার দিন বিকেল বেলার দোয়া

শুক্রবার সাপ্তাহের শ্রেষ্ঠ দিন। দিনটি মুসলমানদের জন্য অধিক গুরুত্বপূর্ণ। এই দিনের কিছু সময়ে আল্লাহ তাআলা বান্দার দোয়া কবুল করেন বলে হাদিসে এসেছে। বিভিন্ন বর্ণনায় বিভিন্ন সময়ের কথা উল্লেখ হয়েছে। তবে জুমার দিনে দোয়া কবুলের বিশেষ সময় কোনটি— সেটা নিয়ে মতানৈক্য থাকলেও দোয়া কবুল হওয়ার ব্যাপারে কারো দ্বিমত নেই।

হজরত জাবের ইবনে আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, জুমার দিনে এমন একটা সময়ে রয়েছে, যাতে আল্লাহর বান্দা আল্লাহর ক‍াছে যা চায় আল্লাহ তাই দেন। অতএব তোমরা আছরের শেষ সময়ে তা অনুসন্ধান করো। (আবু দাউদ ১০৪৮, নাসাঈ ১৩৮৯)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন—
জুমার দিনে এমন একটি সময় আছে, সেই সময়টায় যদি কোনো মুসলিম নামাজ আদায়রত অবস্থায় থাকে এবং আল্লাহর কাছে কিছু চায়, আল্লাহ অবশ্যই তার সে চাহিদা বা দোয়া কবুল করবেন এবং এরপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার হাত দিয়ে ইশারা করে সময়টির সংক্ষিপ্ততার ইঙ্গিত দেন। (বুখারি ৬৪০০)

হজরত আবদুল্লাহ ইবনে সালাম রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, শুক্রবারে আছরের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত দোয়া কবুল হয়। বিখ্যাত সিরাতগ্রন্থ যাদুল মাআদ-এ বর্ণিত আছে, জুমার দিন আছরের নামাজ আদায়ের পর দোয়া কবুল হয়। (যাদুল মাআদ ২/৩৯৪)

আসরের শেষ সময়
সূর্য ডোবার আগমুহূর্তে দোয়া করা। হজরত জাবের ইবনে আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘জুমার দিনের বারো ঘণ্টার মধ্যে এমন একটি মুহূর্ত রয়েছে যদি কোনো মুসলিম এ সময়ে আল্লাহর কাছে কিছু প্রার্থনা করে, তাহলে মহান ও সর্বশক্তিমান আল্লাহ তাকে দান করেন। এ মুহূর্তটি তোমরা আসরের শেষ সময়ে অনুসন্ধান করো ‘ (আবু দাউ ১০৪৮)

হজরত আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে, জুমার দিন এমন একটি সময় আছে, যেটাতে বান্দা আল্লাহর কাছে কোনো দোয়া করলে আল্লাহ তাকে তা দিয়ে থাকেন। (মুসান্নাফ ৫৫৮৮)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, আসর থেকে মাগরিবের সময় পর্যন্ত আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করা। নিজেদের চাহিদাগুলো আল্লাহর কাছে তুলে ধরা। তবেই আল্লাহ বান্দার দোয়া ও চাওয়া-পাওয়াগুলো পূর্ণ করে দেবেন।

এ জাতীয় আরো সংবাদ

মুসাফির কসর না করে পুরো নামাজ পড়তে পারবে?

নূর নিউজ

মহানবীর কাছে যে প্রশ্নের উত্তর পেয়ে মুসলমান হয়েছেন ইহুদি পাদরি

নূর নিউজ

রমজানের পরও যেসব আমলের প্রতি যত্নশীল হবেন

নূর নিউজ