নারী ও শিশুদের আশ্রয়কেন্দ্রে রুশ সেনাদের হামলা : ইউক্রেন

ইউক্রেনের মারিওপোল শহরে গর্ভবতী নারী ও শিশুদের একটি আশ্রয়কেন্দ্রে বোমা হামলা চালিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার (১৭ মার্চ) রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়।

মারিউপোল সিটি কাউন্সিল জানিয়েছে, অবরুদ্ধ মারিউপোল শহরের একটি থিয়েটারে আশ্রয় নেওয়া বেসামরিকদের ওপর বোমা ফেলেছে রুশ বাহিনী। ওই থিয়েটারে ১২শ’র মতো মানুষ আশ্রয় নিয়েছিলেন। হামলার পর অবশ্য তাৎক্ষণিকভাবে হতাহতের তথ্য জানা যায়নি।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, যুদ্ধের শুরু থেকে মারিউপোলে অন্তত আড়াই হাজার মানুষ নিহত হয়েছে। প্রায় ৩ লাখ মানুষের বসবাস এই শহরটিতে পানি সরবরাহ, বিদ্যুৎ এবং গ্যাস সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। খাবার এবং পানির মজুতও শেষ হয়ে আসছে। মানবিক ত্রাণ সরবরাহে বাধা দিচ্ছে রুশ বাহিনী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি, আলজাজিরা

এ জাতীয় আরো সংবাদ

গ্যাসের কেন্দ্র হবে তুরস্ক: এরদোগান

নূর নিউজ

সংযুক্ত আরব আমিরাতে মুষলধারে বৃষ্টিতে স্কুল বন্ধ, জনজীবনে দুর্ভোগ

নূর নিউজ

আমেরিকায় দাতব্য কাজে অন্যদের চেয়ে এগিয়ে মুসলিমরা : জরিপ

নূর নিউজ