বড় ধরণের প্রশ্নের মুখোমুখি বাইডেন

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তার বড় ছেলে বিউ বাইডেনের মৃত্যু নিয়ে দ্বিতীয়বারের মতো ভুল দাবি করে বির্তকের মুখে পড়েছেন।

তিনি দাবি করেন যে, তার ছেলে বিউ ইরাকে মারা গেছেন। এই মিথ্যা দাবির পুনরাবৃত্তি তাকে নতুন করে বিরোধীদের প্রশ্নের মুখে ফেলেছে।

ফলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার যথেষ্ট মানসিক সামর্থ্য আছে কিনা-এ প্রশ্ন তুলেছে তারা।

শুক্রবার (৯ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদামধ্যম ফক্স নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার নর্থ ক্যারোলিনার রকি মাউন্ট কমিউনিটি কলেজে ইরাক যুদ্ধে নিহত মার্কিন সেনাদের আত্মীয়-পরিজনদের এক সমাবেশে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি একটি মিথ্যা দাবির পুনরাবৃত্তি করে বলেছেন যে, ‘আপনাদের মতো আমিও আমার ছেলেকে হারিয়েছি। ইরাক যুদ্ধে দায়িত্ব পালন করার সময় আমার ছেলে বিউ মারা যায়।’

এ সময় তিনি ভুলভাবে আরও দাবি করেন যে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময় ভাইস প্রেসিডেন্ট হিসিবে দায়িত্ব পালনের সময় তিনি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিত করেছিলেন।

বক্তব্য দিতে গিয়ে বাইডেন বলেন যে, ‘আমি যখন ভাইস প্রেসিডেন্ট ছিলাম , তখন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছি। সে সময় আমি এবং বারাক একসঙ্গে আট বছর ছিলাম। এর পরই নতুন প্রশাসন আসে। এরইমধ্যে আমাদের জীবন এবং পরিবারেও কিছু পরিবর্তন আসে। তখন আমি এবং আমার পরিবার ইরাকে আমাদের ছেলেকে হারাই। এরপর আর প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করিনি আমি।’

জানা যায়, ২০১৫ সালের মে’তে মেরিল্যান্ডের বেথেসডায় ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে গ্লিওব্লাস্টোমা নামের মস্তিষ্কের এক ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বিউ বাইডেনের। তখন তার বয়স ছিল ৪৬। তিনি ২০০৮ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইরাক সফরে ছিলেন।

প্রেসিডেন্ট বাইডেন ধারণা করেন যে, বিউয়ের এই অসুস্থতা ইরাকের বিষাক্ত পোড়া গর্তের কারণে হয়েছিল। তারপর থেকে ইরাকেই তার ছেলের মৃত্যুর হয়েছিল বলে একাধিক অনুষ্ঠানে দাবি করেছেন তিনি।

৮০ বছর বয়সী প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে কথা, ঘটনা বা তথ্য ভুলে যাওয়া অস্বাভাবিক নয়। তবে শুক্রবার নিজের ছেলের মৃত্যুর তথ্য ভুলে যাওয়ার বা গুলিয়ে ফেলার ঘটনায় মার্কিন রাজনীতিতে আবারও প্রশ্ন উঠছে যে, আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার করার মতো যথেষ্ট মানসিক সক্ষমতা বাইডেনের রয়েছে কি?

এ জাতীয় আরো সংবাদ

নোবেল পুরস্কারের জন্য মনোনীত ডোনাল্ড ট্রাম্প

আনসারুল হক

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি

নূর নিউজ

কানাডায় শ্রমিক বহনকারী উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ৬

নূর নিউজ