রোহিঙ্গাদের প্রতি ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিশ্বকে আহ্বান জানালো বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সমর্থনের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীলতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন।

গতকাল মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। আজ এখানে প্রাপ্ত এক বার্তায় এ কথা জানানো হয়।

 

বৈঠকে ড. মোমেন মিয়ানমারে অনুকূল পরিবেশে রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় প্রত্যাবর্তনের লক্ষ্যে বাংলাদেশের দৃঢ় অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের জন্য মিয়ানমারের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে বলে ইউএনসিএইচআর, ওএইচসিএইচআর এবং সংশ্লিষ্ট সকল পক্ষকে জানিয়েছেন।

 

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটির সামরিক বাহিনী ২০১৭ সালের ২৫ আগস্ট নির্মম অভিযান শুরু করার পর থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমারের রাখাইন রাজ্যের সীমান্তবর্তী বাংলাদেশর কক্সবাজার জেলায় ১১ লাখের বেশী রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

ড. মোমেন স্বল্পোন্নত দেশগুলোর (ইউএনএলডিসি-৫) ৫ম জাতিসংঘ সম্মেলনের প্রস্তুতির জন্য জেনেভায় জাতিসংঘ সদর দপ্তরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক পর্যালোচনা সভায় যোগ দিতে তিন দিনের সফরে জেনেভায় রয়েছেন। বাংলাদেশ সরকার, জাতিসংঘ-ওএইচআরএলএলএস এবং জাতিসংঘ-ইএসসিএপি’র যৌথ উদ্যোগে এ পর্যালোচনা সভার আয়োজন করেছে।

এ জাতীয় আরো সংবাদ

আফগানিস্তানে বিদেশগামীদের বিমানে উঠিয়ে চাঁদা নিচ্ছে মার্কিন সেনাসদস্যরা

নূর নিউজ

গদি টেকানোর লড়াইয়ে বিজয়ী মমতা

নূর নিউজ

নিউইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠকে উঠতে পারে যেসব বিষয়

নূর নিউজ