শীতে শরণার্থী নাগরিকদের দেশে না ফেরার আহ্বান ইউক্রেনের

রুশ বাহিনীর হামলা শুরুর পর ইউক্রেনের যেসব নাগরিক ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন, তাদের দেশে না ফেরার আহ্বান জানিয়েছে ইউক্রেনের সরকার। কিয়েভ বলেছে, আসন্ন শীত মৌসুম পর্যন্ত এসব নাগরিকের দেশে ফেরা উচিত হবে না।

সাম্প্রতিক দিনগুলোয় ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে রুশ বাহিনীর একের পর এক হামলায় শীতকালে বিদ্যুৎ অবকাঠামোর ব্যাপক চাপের মুখে পড়ার শঙ্কা করা হচ্ছে। তাই নাগরিকদের দেশে না ফেরার আহ্বান জানাচ্ছে ইউক্রেনের সরকার। খবর বিবিসির।

কিয়েভের পক্ষ থেকে দেশের আশ্রতি নাগরিকদের প্রতি এ আহ্বান জানিয়েছেন ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেশ্চুক। তিনি বলেন, ‘বিদ্যুৎ অবকাঠামো পরিস্থিতি সামলাতে পারবে না। আপনারা দেখছেন রাশিয়া কী করছে। শীতে আমাদের তো বাঁচতে হবে।’

ভেরেশ্চুক বলেন, যদিও তিনি চান বসন্তেই বিভিন্ন দেশে থাকা ইউক্রেনের নাগরিকরা দেশে ফিরে আসুক; কিন্তু এখন তাদের দেশে ফিরে আসা উচিত হবে না। কারণ পরিস্থিতি দিন দিন অবনতি ঘটছে। তিনি বলেন, যদি সম্ভব হয় তা হলে কিছু দিন বিদেশেই থাকুন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, একের পর এক রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর এক-তৃতীয়াংশের বেশি ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনের পুনর্গঠন নিয়ে এক আন্তর্জাতিক সম্মেলনে এ কথা জানান তিনি।

ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর পর থেকে ইউক্রেনীয়রা দেশ ছেড়ে বিভিন্ন দেশে আশ্রয় নিতে শুরু করেন। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর হিসাবে রাশিয়াসহ ইউরোপে বিভিন্ন দেশে এখন পর্যন্ত ইউক্রেনের ৭৭ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ

পাকিস্তানের সংসদ ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট 

নূর নিউজ

আফগানিস্তানে পরিস্থিতি নিয়ে বৈঠকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

নূর নিউজ

দখলদার ইসরাইলের পতনের মঞ্চ প্রস্তুত

নূর নিউজ