হজ গাইড নিয়োগ দিচ্ছে ধর্ম মন্ত্রণালয়

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের সার্বিক সহায়তা ও সেবা প্রদানের লক্ষ্যে হজ গাইড নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়।

হজ গাইড হলে প্রার্থীকে ন্যূনতম একবার পবিত্র হজ পালনের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীর বয়স ন্যূনতম ৩২ বছর ও সর্বোচ্চ ৬২ বছর। প্রার্থীকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।

প্রার্থীকে ন্যূনতম এসএসসি বা সমমান পাস হতে হবে। শুদ্ধভাবে পবিত্র কোরআন তেলাওয়াত ও হজের প্রয়োজনীয় মাসয়ালা-মাসায়েল জানতে হবে। অন্যান্য যোগ্যতা থাকা সাপেক্ষে ৪৪ জন হজযাত্রী সংগ্রহকারী প্রার্থী অগ্রাধিকার পাবেন।

প্রার্থীকে স্মার্টফোন, e-Hajj BD মোবাইল অ্যাপ ও হোয়াটসঅ্যাপ ব্যবহারে পারদর্শী হতে হবে। কঠোর পরিশ্রমী ও আচরণে বিনয়ী হতে হবে। আরবি ভাষায় পারদর্শী প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে।

সাক্ষাৎকারে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের প্রশিক্ষণে আবশ্যিকভাবে অংশগ্রহণ করতে হবে। এর আগে হজ গাইড হিসেবে দায়িত্বে অবহেলা বা শৃঙ্খলাভঙ্গের কারণে অভিযুক্ত ব্যক্তির আবেদন বাতিল বলে গণ্য হবে।

আগ্রহী প্রার্থীদের আগামী ১৫ অক্টোবরের মধ্যে হজ পোর্টালের (www.hajj.gov.bd/hajjguide) মাধ্যমে আবেদন করতে হবে। সরাসরি কোনো আবেদন গ্রহণ করা হবে না। আবেদনের বিষয়ে ১৬১৩৬ নম্বরে ফোন করে প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

এ জাতীয় আরো সংবাদ

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণহীনে জনগণ দিশেহারা

নূর নিউজ

আল্লাহ রহমতের চাদর দিয়ে নেত্রীকে রক্ষা করেছেন : মতিয়া চৌধুরী

নূর নিউজ

আন-নূর হেল্পিং হ্যান্ড-এর উদ্যোগে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ

আনসারুল হক