হজ পালন করতে সাইকেলে সৌদিতে ইন্দোনেশীয় তরুণ

বিশ্বের সর্বাধিক মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়া। দেশটি থেকে প্রতিবছর বিপুলসংখ্যক মুসলিম হজ ও ওমরা পালনে সৌদি আরব গমন করেন। সাধারণত আকাশপথেই হজ পালন করতে যান তারা। কিন্তু এবার হাজারো দ্বীপপুঞ্জের দেশটি থেকে সাইকেল চালিয়ে সৌদি আরব পৌঁছেছেন এক তরুণ। এ জন্য তাকে প্রায় সাড়ে সাত মাস ধরে সাইকেল চালাতে হয়েছে। এ খবর দিয়েছে গালফ নিউজ।

খবরে জানানো হয়, ওই ইন্দোনেশীয় তরুণের নাম মোহাম্মদ ফাওজান। সৌদি আরব পৌঁছানোর পর তিনি তার দীর্ঘ যাত্রার অভিজ্ঞতা আল-সৌদিয়া টেলিভিশনের সঙ্গে শেয়ার করেন। তিনি জানান, তার এই বিশাল যাত্রা আসলে অনেক কঠিন বিষয় ছিল। তাকে খারাপ আবহাওয়ার কবলে পড়তে হয়েছে বারবার। সাইকেলেও নানা রকম ত্রুটি দেখা দিয়েছে বিভিন্ন সময়ে।

তবে শেষ পর্যন্ত তিনি সৌদি আরবের বন্দর শহর জেদ্দাহ পৌঁছাতে পেরেছেন। ফাওজান বলেন, প্রতিটি দেশেরই তার আলাদা আলাদা আবহাওয়া রয়েছে। কিছু দেশ গরম আবার কিছু দেশ আরও বেশি গরম। ফাওজান জানান, প্রথমে তিনি মোটরসাইকেলে করে এই যাত্রা শুরুর কথা ভেবেছিলেন।

কিন্তু শেষ পর্যন্ত সাইকেল নিয়েই যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কারণ, অনেক দেশই মোটরসাইকেল প্রবেশ অনুমোদন করে না। গত এপ্রিল মাসে সৌদি আরব ঘোষণা দেয়, এ বছর ১০ লাখ মানুষকে হজের অনুমতি দেবে দেশটি। গত দুই বছর কোভিড মহামারির কারণে হজে নানারকম নিষেধাজ্ঞা দেয়া ছিল। এ বছর যাদের হজের অনুমতি দেয়া হয়েছে তাদের বয়স অবশ্যই ৬৫ বছরের কম হতে হবে। পাশাপাশি কোভিড ভ্যাকসিনের উভয় ডোজ দেয়া থাকতে হবে এবং নেগেটিভ পিসিআর টেস্টের রেজাল্ট দেখাতে হবে।

উল্লেখ্য, এর আগেও একবার ইন্দোনেশিয়ার ৫ সদস্যের একটি পরিবার সাইকেলে করে হজে গিয়েছিলেন। ইন্দোনেশিয়ার জাভার শহর যুগজাকার্তা থেকে ১৩ হাজার কিলোমিটার দূরের সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন তারা।

এ জাতীয় আরো সংবাদ

তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা

আনসারুল হক

নির্বাচন নিয়ে আমাদের অবস্থান পরিবর্তন হয়নি : জাতিসংঘ

নূর নিউজ

শুদ্ধি অভিযানে বরখাস্ত ২,৫০০ তালেবান সদস্য

নূর নিউজ