অন্তর্বর্তীকালীন সরকারের এক মাসে দেশে যেসব পরিবর্তন এসেছে

সুফিয়ান ফারাবী

নিজস্ব প্রতিবেদক

এক মাস পূর্ণ হতে যাচ্ছে দায়িত্ব গ্রহণ করা অন্তর্বর্তীকালীন সরকারের। এরমধ্যেই ব্যাপক পরিবর্তন এসেছে দেশে। ব্যাপকভাবে কমেছে দুর্নীতি। পররাষ্ট্র নীতিতে এসেছে বড় পরিবর্তন। ইতিবাচক প্রভাব পড়েছে মানুষের চিন্তাতেও। রাষ্ট্রীয় সংকটে সবাই মিলে হয়েছেন ঐক্যবদ্ধ।

রক্তস্নাত জুলাইয়ের গণঅভ্যুত্থানের পর ছাত্র জনতার অনুরোধে ২৬ বছর বয়সী তরুণদের নিয়ে ৮৪ বছর বয়সি নোবেল জয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় দেশের ইতিহাসের প্রথম অন্তর্বর্তীকালীন সরকার।

জন আকাঙ্ক্ষা পূরণে শপথ নেয়া সরকার ইতিমধ্যেই বেশ কিছু পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। লাগাম টানা সম্ভব হয়েছে দুর্নীতিতে। স্বচ্ছতা নিশ্চিত করায় শুধু পদ্মা সেতুতেই ১৮৩৫ কোটি টাকা সাশ্রয় হয়েছে সরকারের। কমেছে জ্বালানি তেলের দাম। কিছুটা স্বস্তি ফিরেছে বাজারে।

ছাত্র জনতার আন্দোলনকে সমর্থন জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভে অংশ নিয়ে শাস্তি পাওয়া ৫৭ প্রবাসী মুক্তির ব্যবস্থা করেছে সরকার। অথচ ভোট ডাকাত হাসিনা সরকারের প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, তাদের মুক্তির বিষয়ে হস্তক্ষেপ করবে না বাংলাদেশ সরকার। অন্যদিকে বিমানবন্দরে প্রবাসীদের হেনস্তার বিষয়টি কঠোরভাবে দমন করছে অন্তর্বর্তীকালীন সরকার। এয়ারপোর্টে ফিরেছে স্বস্তি।

তবে বেকায়দায় পড়েছে, দুর্নীতিবাজ ও অসাধারণ কর্মকর্তারা। গ্রেফতার করা হচ্ছে প্রশাসনের খুনি কর্মকর্তাদের। জবাবদিহীতার আওতায় এসেছে জুলাই গণহত্যার সঙ্গে জড়িত বেশ কয়েকজন মন্ত্রীও।

ভারতের প্রতি অনমনীয় সুরে কমেছে সীমন্ত হত্যা। বাংলাদেশী নাগরিক স্বর্ণা দাসকে গুলি করে হত্যা করেছিল বিএসএফ। এর প্রতিক্রিয়াতেও কঠোর বার্তা দিয়েছে ঢাকা। যা ইতিপূর্বে ছিল অকল্পনীয়।

অন্তর্বর্তীকালীন এই সরকারের কাছে মানুষের প্রত্যাশা অনেক। তা পূরণে চেষ্টা চালাচ্ছে সরকার। দ্রুত সময়ে আরো জনবান্ধব সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে যেতে হবে সরকারকে, এমনটাই দাবি সকলের। ‌

এ জাতীয় আরো সংবাদ

খালেদা জিয়াসহ ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ২৪ মার্চ

নূর নিউজ

এবার দিল্লি যাচ্ছেন জিএম কাদের

নূর নিউজ

মার্কিন ভিসা প্রক্রিয়া নিয়ে সুখবর

নূর নিউজ