আগামী বছরও বাংলাদেশ থেকে ১২৭১৯৮ জন হজে যেতে পারবেন

চলতি বছরের মতো আগামী বছরও (২০২৩ সাল) বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। সৌদি সরকার এ কোটা অনুমোদন করেছে বলে বুধবার (২ আগস্ট) সচিবালয়ে ১৪৪৫ হিজরি/২০২৪ খ্রিস্টাব্দের হজ অনুষ্ঠান বিষয়ে প্রাক-প্রস্তুতি সভায় এ তথ্য জানান ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু আ হামিদ জমাদ্দার।

ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ধর্ম সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় হাব নেতা, বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কাউন্সেলর হজসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর সংস্থার প্রতিনিধি ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত বছরও বাংলাদেশের হজ পালনের কোটা ছিল এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। কিন্তু হজের খরচ অতিরিক্ত বাড়ায় বাংলাদেশ থেকে এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালন করেন। ৪ হাজার ৩১৪ জনের কোটা খালি থেকে গেছে।

সভাপতি সভার শুরুতে চলতি বছরের হজ সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সচিব জানান, সৌদি সরকার ২০২৪ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনকে হজ পালনের জন্য কোটা অনুমোদন করেছে। সৌদি সরকারের বরাতে তিনি জানান, ২০২৪ সালের হজে হজযাত্রী নিবন্ধন ওই বছরের ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আগামী বছরের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যুকরণ, সৌদি ই-হজ সিস্টেমে ২৯ এপ্রিল ভিসা ইস্যু বন্ধ হবে এবং ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।

এ জাতীয় আরো সংবাদ

‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’

আনসারুল হক

মাস্ক না পরলে জরিমানা বাড়ছে

আনসারুল হক

বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে মুসলিমদের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘আলফাফা’

নূর নিউজ