আঙ্কারা কোনো বৈষম্য ছাড়াই সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঘোষণা করেছেন যে, দেশটির বাহিনী সিরিয়ায় অভিযান চালিয়ে দায়েশ তথা আইএস সন্ত্রাসী সংগঠনের তথাকথিত নেতা আবু আল কুরাইশিকে হত্যা করেছে।

টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, রোববার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমকে দেওয়া এক লাইভ সাক্ষাৎকারে এরদোগান বলেন, জাতীয় গোয়েন্দা সংস্থা এমআইটি দীর্ঘদিন ধরে দায়েশের তথাকথিত নেতা আবু হুসেইন আল কুরাইশিকে খুঁজছিল।

তুর্কি নেতা বলেন, এই প্রথম আমি বলছি, এমআইটি শনিবার এক অভিযান পরিচালনা করে দায়েশ নেতাকে হত্যা করেছে। আঙ্কারা কোনো বৈষম্য ছাড়াই সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে বলেও জানান এরদোগান।

অপরদিকে এক টুইট বার্তায় তুরস্কের প্রেসিডেন্ট ইতিহাসের ভয়াবহতম ভূকিকম্পে ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব মানুষকে আশার বাণী শুনিয়েছেন এবং তাদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়েছেন।

হুরিয়াত ডেইলি জানিয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ইতোমধ্যেই বাড়ি নির্মাণ শুরু করেছে এরদোগান সরকার। এ অবস্থায় জনগণকে সরকারের প্রতি আস্থা রাখার অনুরোধ করেছেন তিনি।

 

ভূমিকম্পে বেঁচে যাওয়াদের ভাই সম্বোধন করে টুইটবার্তায় এরদোগান বলেন, আমরা আপনাদের কথা ভুলে যাইনি। আপনাদের নিরাপদ আশ্রয়ে ফিরিয়ে দিতে কাজ করে যাচ্ছি আমরা।

 

ফেব্রুয়ারিতে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে দেশটির প্রায় ৫০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। সে কথা স্মরণ করিয়ে দিয়ে ক্ষতিগ্রস্ত ১১টি প্রদেশে পুনরায় ভবন নির্মাণের প্রতিশ্রুতি দেন এরদোগান।

তুর্কি নেতা বলেন, বিভিন্ন অস্থায়ী বাড়িতে প্রায় ৩৫ লাখ মানুষকে আশ্রয় প্রদান করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে প্রায় ৩০ বিলিয়ন লিরা বণ্টন করেছে সরকার। ইতোমধ্যে ১ লাখ ২৫ হাজার বাড়ি নির্মাণ শুরু হয়ে গেছে। প্রায় ৬০ হাজার বাড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

 

এ জাতীয় আরো সংবাদ

কাঠমান্ডুতে ঢাকা পুলিশের এসআইসহ আটক ৮

নূর নিউজ

হজে গিয়ে অর্থ সংগ্রহের চেষ্টা করলে ৭ বছরের কারাদণ্ড

নূর নিউজ

সময় ফুরাচ্ছে দ্রুত, শেষ হতে চলেছে নিখোঁজ টাইটানের অক্সিজেন

নূর নিউজ