আফগানিস্তানের মানবিক সঙ্কট প্রতিরোধে বিশ্বের প্রতি আহ্বান জানালো চীন ও পাকিস্তান

আঞ্চলিক নিরাপত্তা, অর্থনৈতিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে আলোচনার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক বৈঠকে মিলিত হয়েছেন। রোববার চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত ওই আলোচনা বৈঠকে আফগানিস্তানের মানবিক সঙ্কট প্রতিরোধে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

আনাদোলু এজেন্সির প্রতিবেদন অনুসারে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, ২০১৯ সালের অক্টোবরে ইমরান খানের চীন সফরের পর এটা ছিল দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে প্রথম বৈঠক।

২০২২ সালের বেইজিং শীতকালীন অলিম্পিকে যোগদানের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চীনের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এরপর বৃহস্পতিবার চীন সফর করেন ইমরান খান।

ওই আলোচনা বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক যৌথ বিবৃতিতে বলেন, শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তানের মাধ্যমে এ অঞ্চলে অর্থনৈতিক উন্নয়ন ও যোগাযোগ বাড়বে। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন যেন আফগানিস্তানের মানবিক সঙ্কট প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয় এবং আফগান জনগণকে আরো সহযোগিতা প্রদান করা হয়।

ওই যৌথ বিবৃতিতে আরো বলা হয়েছে, চীন ও পাকিস্তানের দু’শীর্ষ নেতা দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ও বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেছেন। এছাড়া আঞ্চলিক ও বৈশ্বয়িক বিভিন্ন ইস্যু নিয়েও আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

এ জাতীয় আরো সংবাদ

মালোয়শিয়ায় জনপ্রিয় হচ্চে ইসরায়েলি পণ্য বর্জনের ডাক

নূর নিউজ

ইতিহাসে ‘সবচেয়ে গরম’ জুন মাস প্রত্যক্ষ করল বিশ্ব

নূর নিউজ

ইউক্রেন সীমান্তে আরও ১ লাখ রুশ সেনা মোতায়েন

নূর নিউজ