আফগানিস্তান নিয়ে আলোচনায় ভারতের আমন্ত্রণ আমলে নিল না পাকিস্তান

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) মইদ ইউসুফ বলেছেন, তিনি আফগানিস্তান বিষয়ে ১০ নভেম্বরের শীর্ষ সম্মেলনে ভারতে যাবেন না। একইসঙ্গে তিনি আফগানিস্তানে শান্তি স্থাপনকারী হিসেবে নয়াদিল্লির ভূমিকা প্রত্যাখ্যান করেছেন।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ‘এনএসএ’ অজিত দোভালের দ্বারা আয়োজিত আফগানিস্তান সংক্রান্ত আঞ্চলিক সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

কিন্তু পাকিস্তানের ওই সিদ্ধান্তের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে নয়াদিল্লি। সরকারি সূত্র উদ্ধৃত করে আজ (বুধবার) হিন্দি গণমাধ্যম ‘এবিপিলাইভ ডটকম’ বলেছে,  ‘পাক ‘এনএসএ’র পক্ষে মিডিয়ার মাধ্যমে এ ধরণের আমন্ত্রণ প্রত্যাখ্যান করা অত্যন্ত অশোভন এবং ভারতের জন্য স্পয়লারের মতো শব্দ চয়ন করাও তাদের কঠোর অবস্থানের ইঙ্গিত।’ উনি যথাযথ কূটনৈতিক মাধ্যমে আমন্ত্রণ প্রত্যাখ্যান করতে পারতেন। কিন্তু বাস্তবতা হলো তাঁর সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক ও অশোভন।’

গণমাধ্যমে প্রকাশ, পাকিস্তানি ‘এনএসএ’ মইদ ইউসুফ সাংবাদিকদের বলেছেন, তিনি ১০ নভেম্বর আফগানিস্তান শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে যাবেন না। এক প্রশ্নের জবাবে ইউসুফ বলেন, একজন ‘বিঘ্নকারী’ শান্তি স্থাপনকারীর ভূমিকা পালন করতে পারে না। এরআগে, পাকিস্তানের পররাষ্ট্র দফতর ভারতের কাছ থেকে আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেছিল কিন্তু বলেছিল যে উপযুক্ত সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে, বিবিসি হিন্দি বলছে, ভারতের এনএসএ অজিত ডোভালের নেতৃত্বে, আফগানিস্তান নিয়ে আলোচনায় পাকিস্তান ও চীন আসতে অস্বীকার করেছে। ওই সংলাপে রাশিয়া, ইরান, উজবেকিস্তান ও তাজিকিস্তানকেও ভারত আমন্ত্রণ জানিয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

সেনাপ্রধানের সঙ্গে কোনো সমস্যা নেই: ইমরান খান

নূর নিউজ

কাবা শরিফে চীনা ভাষায় সেবা পাবেন ইবাদতকারীরা

নূর নিউজ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রই একমাত্র সমাধান: শি জিনপিং

নূর নিউজ