আমিরাতে পরীক্ষা ছাড়াই গাড়ি চালাতে পারবেন এই ৪৩ দেশের প্রবাসীরা

মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতে যেসব প্রবাসী পাড়ি জমান তাদের অনেকেই সেই দেশের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার চেষ্টা করেন। তবে লাইসেন্স পেতে হলে কয়েকটি ধাপে পরীক্ষা দিতে হয়। যা একটু সময় সাপেক্ষ এবং জটিলও। কিন্তু ৪৩টি দেশের নাগরিকদের এসব পরীক্ষা-নিরীক্ষার ঝামেলায় যেতে হবে না। এসব দেশের নাগরিকরা তাদের নিজস্ব দেশের লাইসেন্স জমা দিয়েই সহজেই আমিরাতের লাইসেন্স পেয়ে যাবেন।

আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসীদের ড্রাইভিং লাইসেন্স পরিবর্তন বা নিজ দেশের লাইসেন্স দিয়ে গাড়ি চালানোর অনুমতি দেওয়ার বিষয়টি দেখাশুনা করে। ‘মারখোস’ ইনিশিয়েটিভের অংশ হিসেবে এই সেবা দেওয়া হয়।

যেসব দেশের নাগরিকরা পরীক্ষা ছাড়াই আমিরাতে গাড়ি চালাতে পারবেন সেটির তালিকা রয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

দেশগুলো হলো— এস্তোনিয়া, আলবেনিয়া, পর্তুগাল, চীন, হাঙ্গেরি, গ্রিস, ইউক্রেন, বুলগেরিয়া, স্লোভাক, স্লোভেনিয়া, সার্বিয়া, সাইপ্রাস, লাটভিয়া, লুক্সেমবার্গ, লিথুয়ানিয়া, মাল্টা, আইসল্যান্ড, মন্তেনেগ্রো, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান, বেলজিয়াম, সুইজারল্যান্ড, জার্মানি, ইতালি, সুইডেন, আয়ারল্যান্ড, স্পেন, নরওয়ে, নিউজিল্যান্ড, রোমানিয়া, সিঙ্গাপুর, হংকং, নেদারল্যান্ডস, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফিনল্যান্ড, যুক্তরাজ্য, তুরস্ক, কানাডা, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া।

এদিকে আরব আমিরাতে যত প্রবাসী বসবাস করেন তার চার ভাগের তিন ভাগই ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মতো দক্ষিণ এশিয়ার দেশের। তবে এই দক্ষিণ এশিয়ার প্রবাসীদের জন্য পরীক্ষা ছাড়া গাড়ি চালানোর সুবিধা রাখেনি দেশটি।

এ জাতীয় আরো সংবাদ

শান্তিতে নোবেল পেলেন ইরানের অধিকার কর্মী নার্গিস মোহাম্মাদি

নূর নিউজ

ইউক্রেনে রুশ হামলা নিয়ে ম্যাক্রোঁর সঙ্গে যে কথা হলো এরদোগানের

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শি জিনপিং

নূর নিউজ