আমিরাত সফরের পর বাহরাইন সফরে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট সোমবার প্রথম রাষ্ট্রীয় সফরে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশ বাহরাইন পৌঁছেছেন।

এ সফরে তিনি দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফার সঙ্গে বৈঠক করবেন। বেনেট বাহরাইন পৌঁছানোর আগে তার কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর আনাদোলুর।

বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের এক বছরের বেশি সময় পর ইসরাইলের প্রধানমন্ত্রী মানামা সফর করছেন। ইসরাইল ও বাহরাইনের মধ্যে এটিই হচ্ছে সর্বোচ্চ পর্যায়ের সফর।

ইসরাইল এবং বাহরাইনের নেতারা দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে বিশেষ করে কূটনীতিক এবং অর্থনৈতিক ইস্যুগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

সম্প্রতি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের ওপর ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সমর্থীত সামরিক বাহিনী হামলা জোরদার করেছে। এর মধ্যেই ইসরাইলি প্রধানমন্ত্রী বাহারাইন সফর করছেন।

সৌদি আরব এবং আমিরাতের সঙ্গে বাহারাইনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, অন্যদিকে আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে ইসরাইল।

Israeli PM on first official visit to United Arab Emirates - ISRAEL21c

এছাড়া সৌদি আরবের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠিত না হলেও তেল বিব ও রিয়াদের মধ্যে গোপন সম্পর্ক দিন দিন আরও জোরদার হচ্ছে।

আরও পড়ুন: আমিরাত সফরে ইসরাইলের প্রেসিডেন্ট, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে সময় দ্রুত শেষ হয়ে যাচ্ছে: জাতিসংঘ

ইসরাইল থেকে বাহরাইনের উদ্দেশে রওনা দেওয়ার আগে নাফতালি বেনেট সাংবাদিকদের বলেন, তার এই সফর শুভেচ্ছার বার্তা ছড়িয়ে দেবে এবং অভিন্ন হুমকির বিরুদ্ধে অংশীদারিত্বমূলক অবস্থানের কথা তুলে ধরবে।

এ কথার মধ্য দিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী মূলত ইরানকে ইঙ্গিত করেছেন। বাহারাইন ও ইসরাইল দুই দেশই ইরানের পরমাণু কর্মসূচির বিরোধিতা করে আসছে। বাহরাইনে মার্কিন পঞ্চম নৌবহরের সদর দপ্তর অবস্থিত।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা রোধে বিল পাস

আনসারুল হক

মার্কিন নাগরিকদের দ্রুত ইউক্রেন ত্যাগের নির্দেশ

নূর নিউজ

চীনকে ঠেকাতে সলোমন দ্বীপপুঞ্জে আবারও খুলছে মার্কিন দূতাবাস

নূর নিউজ