আমেরিকায় দাতব্য কাজে অন্যদের চেয়ে এগিয়ে মুসলিমরা : জরিপ

দাতব্য কাজে আমেরিকার মুসলিম অমুসলিমদের চেয়ে বেশি অর্থ ব্যয় করেছেন বলে একটি জরিপ থেকে জানা যায়। ২০২১ সালের মুসলিমদের অর্থ উপার্জন ও মানবসেবামূলক দানের ওপর জরিপ করে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি লিলি ফ্যামিলি স্কুল অফ ফিলানথ্রপি। মুসলিম ফিলানথ্রপি ইনিশিয়েটিভ (এমপিআই) ও ইসলামিক রিলিফ ইউএসএ যৌথভাবে এ জরিপ পরিচালনা করে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন থেকে জানা যায়, আমেরিকায় বসবাসরত মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ মুসলিম। এমনকি অন্যদের চেয়ে গড়ে মুসলিমদের আয়ও কম। তদুপরি ২০২১ সালের জরিপে দেখা যায়, আমেরিকান মুসলিমদের ব্যক্তিগত দানের পরিমাণ মোট দানের ১ দশমিক ৪ শতাংশ। আমেরিকায় মুসলিমরা সবচেয়ে ক্রমবর্ধমান ও বৈচিত্রময় সংখ্যালঘু জনগোষ্ঠী। এক বছরে তারা নানা ধরনের অনুদানে চার দশমিক তিন বিলিয়ন ডলার ব্যয় করেছেন।

প্রতিবেদনে আরো বলা হয়, একজন ফিলানথ্রপি স্কলার হিসেবে একথা বলা যায়, অনুসন্ধানগুলো কেবল এ কারণেই তাৎপর্যপূর্ণ নয় যে এবারই প্রথম ক্ষুদ্র ও অত্যন্ত বৈচিত্র্যময় জনগোষ্ঠীর দানের আকার ও সুযোগ দেখা গেল। বরং মার্কিন মুসলিমরা প্রতিনিয়ত নানা ধরনের বৈষম্যের সম্মুখীন হওয়ার পরও তারা দাতব্য কাজে এগিয়ে৷

জরিপ পরিচালনায় যুক্তরাষ্ট্রের অলাভজনক মানবিক ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান ইসলামিক রিলিফ ইউএসএ অংশীদার হিসেবে কাজ করে। এতে যুক্তরাষ্ট্রের দুই হাজারের বেশি নাগরিকের ওপর জরিপ করা হয়। যাদের প্রায় অর্ধেক ছিলেন মুসলিম। ২০২১ সালের ১৭ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত এসএসআরএস গবেষণা সংস্থা এ জরিপ চালায়।

জরিপে অংশগ্রহণকারীরা তাদের বিশ্বাসের রীতিনীতি, দান প্রথা, স্বেচ্ছাসেবক কাজ ও কোভিড-১৯ এর ব্যাপারে উদ্বেগসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। অর্থনৈতিক রাজনৈতিক অনিশ্চয়তা এবং আর্থিক অবস্থা তাদের দান ও স্বেচ্ছসেবা কাজে কীভাবে উৎসাহ যোগায় তা অনুসন্ধান করা হয়। এছাড়াও বৈষম্যের সম্মুখীন হয়েছে কিনা ও সমাজে বৈষম্যের মাত্রা সম্পর্কেও অনুসন্ধান করা হয়।

জরিপে দেখা যায়, ২০২০ সালে আমেরিকান মুসলিমরা অন্যদের চেয়ে বেশি দান করেছেন। তারা গড়ে ৩ হাজার দুই ডলার দান করেছেন। অপরদিকে অন্যরা এক হাজার ৯০৫ ডলার দান করেছেন। দানের ছয় দশকিম চার শতাংশ ধর্মীয় গবেষণায় ব্যয় করেন মুসলিমরা। একই খাতে অন্যরা চার শতাংশ ব্যয় করেন। মুসলিমদের বিপুল পরিমাণ দান ইসলামভীতি, মুসলিমদের প্রতি ঘৃণা ও বিদ্বেষমূলক কার্যক্রম প্রতিরোধে সহায়তা করবে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ জাতীয় আরো সংবাদ

আফগানিস্থানে আমেরিকার প্রতিনিধিত্ব করবে কাতার

নূর নিউজ

চীন-যুক্তরাষ্ট্রের লড়াইয়ে আফগানিস্তানে ত্রাণ সহায়তায় সমস্যা

নূর নিউজ

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের আশ্রয় দেবে পোল্যান্ড

নূর নিউজ