আরবি ভাষা দিবস উপলক্ষে রহিমপুর দারুল কোরআন মাদরাসায় গ্রন্থ পাঠের আসর

গত ১৮ ডিসেম্বর’২২ রবিবার আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উপলক্ষে গ্রন্থ পাঠের আসর বসে হাটহাজারী থানার রহিমপুর দারুল কোরআন মাদরাসায়। রহিমপুর দারুল কোরআন মাদরাসা এবং আন-নূর কালচারাল সেন্টার বাংলাদেশ শাখার যৌথ উদ্যোগে আয়োজিত ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মাদরাসাটির সহকারী পরিচালক মুফতি মাসউদুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানটিতে প্রায় ত্রিশ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।  প্রয়াত আলেমে দ্বীন, হাটহাজারী দারুল উলূম মাঈনুল ইসলামের সাবেক শাইখুল হাদিস আল্লামা জুনায়েদ বাবুনগরি রহ. কর্তৃক আরবি ভাষায় রচিত আত-তাওহীদ ওয়াশ শিরক কিতাবটি পাঠ করে শিক্ষার্থীরা।

মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতি তরিকুল ইসলাম ও মুফতি এমদাদুল্লাহ’র সঞ্চালনায় আসরটির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট আরবি ভাষাবিদ মুফতি যুবাইর। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মুফতি খোরশেদ, মাওলানা সাইফুল ইসলাম। এছাড়াও কাতার থেকে টেলি কনফারেন্সে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাতার ধর্ম মন্ত্রণালয়ের ইমাম ও আল-নুর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক শাইখ মাওলানা ইউছুফ নূর।

গ্রন্থ পাঠের আসরে শিক্ষার্থীরা আত-তাওহীদ ওয়াশ শিরক বইটির বিভিন্ন অংশ পাঠ করে। তাদের মধ্য থেকে সেরা তিনজনকে দেয়া আকর্ষণীয় পুরষ্কার।

অনুষ্ঠানটির সভাপতি মুফতি মাসউদুর রহমান চৌধুরী তার বক্তব্যে বলেন, আরবি ভাষা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাষা। অন্তত ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটার গুরুত্ব অস্বীকার করার সুযোগ নেই। শাইখুল ইসলাম আল্লামা ইবনে তাইমিয়্যার মতে যেহেতু আরবি ভাষা ছাড়া ধর্মীয় পরিভাষা বুঝা সম্ভব না তাই এই ভাষা শিখা ওয়াজিব। এছাড়াও বর্তমান বিশ্বে চারশো মিলিয়নেরও বেশি মানুষ এই ভাষায় কথা বলে। আজকের এই অনুষ্ঠান ছাত্রদের মাঝে আরবি ভাষার প্রতি আরো আগ্রহী করে তোলার জন্য করা হয়েছে।

রহিমপুর দারুল কোরআন মাদরাসা হাটহাজারী থানার অন্তর্গত ইছাপুর বাজারের পশ্চিমে জান আলী চৌধুরী বাড়ি সংলগ্ন অবস্থিত। বর্তমান মাদরাসাটিতে নুরানি, হিফজ ও কিতাব বিভাগ ছাড়াও ফতোয়া বিভাগ রয়েছে। এছাড়াও বাংলাভাষা ও সাংবাদিকতার একটি বিশেষ বিভাগ রয়েছে। এটি হাটহাজারী থানার একটি আধুনিক মাদরাসা হিসেবে সমাদৃত। বিগত বছরে বেফাকুল মাদারিসিল আরাবিয়্যাহ এবং নুরানি তালিমুল কোরআন বোর্ডে শতভাগ সাফল্য অর্জন করেছে মাদরাসাটি।

এ জাতীয় আরো সংবাদ

তালা ভেঙ্গে বন্দীদের মুক্ত করল তালেবান

নূর নিউজ

‘করোনায় আক্রান্ত মাহাথির মুহাম্মাদ হাসপাতালে ভর্তি,

নূর নিউজ

ফিলিস্তিনি শিশুদের কি অপরাধ?

আনসারুল হক