আল্লামা আশরাফ আলী শিকদার রহ. এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত যুক্তরাজ্যের সাবেক সভাপতি শাইখুল হাদীস আল্লামা আশরাফ আলী শিকদার রহ. এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দু’আ মাহফিল অনুষ্ঠিত।

আজ (১৪ জানুয়ারি’২৩ ইং) মঙ্গলবার, সকাল ১০ টায় জামিয়া ইসলামিয়া মাখজানুল উলূম মাদরাসায় আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশের উদ্যোগে আল্লামা আশরাফ আলী সিকদার রহ. এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দু’আ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সহ সভাপতি মাওলানা সাইফুল্লাহ সিদ্দিকী।

তিনি তার আলোচনায় বলেন, উম্মাহ দরদী এই রাহবার নিজের কর্মময় জীবনে ইসলামের বহুবিদ খেদমত আঞ্জাম দিয়েছেন। তিনি আমাদের জন্য তৈরি করে গেছেন আকবির উলামায়ে কেরাম ও দেওয়াবন্দী ধারার অসীম ফুয়ুজ ও বরকতের ধারা। তাঁর মৃত্যুতে উম্মাহ’র অপূরনীয় ক্ষতি হয়ে গেলো।

প্রধান অতিথি হিসেবে সংগঠনের মহাসচিব মাওলানা মুহিউদ্দিন রাব্বানী তার বক্তব্যে বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘মানুষ মৃত্যুবরণ করলে তার যাবতীয় আমল বন্ধ হয়ে যায়। তবে ৩ টি আমল বন্ধ হয় না, ১. সদকায়ে জারিয়া, ২. এমন ইলম-যার দ্বারা উপকৃত হওয়া যায়, ৩. এমন নেক সন্তান, যে তার জন্য দোয়া করে। আল্লামা আশরাফ আলী শিকদার রহ. এই তিনটা আমল আমাদের মাঝে রেখে গেছেন। তিনি যুক্তরাজ্যে খতমে নবুওয়ত এর প্রতিষ্ঠা লগ্ন থেকে আমৃত্যু নিষ্ঠার সাথে সভাপতির দায়িত্ব পালন করে এসেছেন। তিনি দেশে-বিদেশে অনেক মসজিদ মাদরাসা প্রতিষ্ঠা করেছেন। নেক সন্তান হিসেবে ছেলেদের যোগ্য আলেম হিসেবে গড়ে তুলেছেন। তার কর্মময় জীবনে আমাদের প্রত্যেকের জন্য রয়েছে শিক্ষা ও ইসলামি চিন্তা-চেতনার আদর্শ।

এ সময় আরো বক্তব্য রাখেন, আশরাফ আলী শিকদার রহ. এর ছেলে ব্যারিষ্টার মুফতী নুরুল্লাহ, মাওলানা রহমতুল্লাহ, তাহাফফুজে খতমে নবুওয়ত এর সহ সভাপতি মাওলানা জহুরুল ইসলাম, মাওলানা মাহবুবুল হক কাসেমি, মাওলানা ইউনুস ঢালি, মাওলানা আশিকুল্লাহ, মাওলানা রাশেদ বিন নুর, মাওলানা মুমিনুল ইসলাম, মাওলানা মঈনুল ইসলাম, মাওলানা আফসার মাহমুদ প্রমুখ।

এ জাতীয় আরো সংবাদ

খতমে নবুওয়তের প্রতিনিধি ও উলামা মাশায়েখ সম্মেলন সফল করুন

নূর নিউজ

দ্বিনের জন্য নারী মুহাদ্দিসের অসামান্য আত্মত্যাগ

নূর নিউজ

আল্লাহর জন্য কাউকে ভালোবাসলে যে লাভ

নূর নিউজ