ইউক্রেন অবাস্তব কথা বলে আলোচনা থেকে বেরিয়ে যেতে চায়: পুতিন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে তার দেশের আলোচনায় কোনো সমঝোতা না হলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে।তিনি এমন সময় এ বক্তব্য দিলেন যখন গত ২৪ ফেব্রয়ারি ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত দু’দেশের মধ্যে বেশ কয়েকবার বৈঠক হয়েছে। কিন্তু এসব বৈঠকে ব্যাপকভিত্তিক যুদ্ধবিরতি প্রতিষ্ঠার লক্ষ্যে কোনে সমঝোতা হয়নি।

সম্প্রতি তুরস্কে ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা যে বৈঠক করেছেন তাতেও উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি। ওই বৈঠকের একমাত্র ফলাফল ছিল রুশ বাহিনীর হামলার মুখে ঘরবাড়ি ছেড়ে পালানো বেসামরিক নাগরিকদের নিরাপদ চলে যাওয়ার সুযোগ দেয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
প্রেসিডেন্ট জেলেনস্কি রোববার দাবি করেছেন, তার দেশ রাশিয়ার সঙ্গে আলোচনা বসতে চায় এবং বর্তমান সংলাপ ব্যর্থ হওয়ার অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাওয়া।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জার্মান চ্যান্সেলরের সঙ্গে এক টেলিফোলাপে বলেছেন, ইউক্রেন অবাস্তব প্রস্তাব তুলে ধরে আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছে। পুতিন একইসঙ্গে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেস্ক অঞ্চলের বেসামরিক স্থাপনায় ইউক্রেনের সেনাবাহিনীর হামলার কথা উল্লেখ করে বলেন, এক্ষেত্র পশ্চিমা দেশগুলোর নীরবতা ইউক্রেনকে আরো বেশি ধৃষ্ট করে তুলবে

এ জাতীয় আরো সংবাদ

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান এরদোগানের

নূর নিউজ

ইমরান খানকে গ্রেপ্তার আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: জাতিসংঘ

নূর নিউজ

সংযুক্ত আরব আমিরাতে মুষলধারে বৃষ্টিতে স্কুল বন্ধ, জনজীবনে দুর্ভোগ

নূর নিউজ