ইউক্রেন নিয়ে চীন ও ভারতের প্রতি যে আহ্বান জানাল যুক্তরাজ্য

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ অভিযানের’ দ্বিতীয় সপ্তাহ চলছে। চলমান সংঘাতে ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে উভয় পক্ষই। রাশিয়া ও ইউক্রেন দুই দফা আলোচনার পরও চলমান সংকট নিরসনে আসেনি কোনো ফলপ্রসূ সমাধান। এবার এই সংকট সমাধানে রাশিয়ার ওপর কূটনীতিক চাপ প্রয়োগ বাড়ানোর জন্য ভারত ও চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য।

এ ব্যাপারে যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী ডনিমিকি রাব মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজকে বলেন, চীনেরও এখানে ভূমিকা আছে। তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। এমনকি ভারতকেও এ ব্যাপারে এগিয়ে আসতে হবে। আমাদের কূটনীতিক চাপ বাড়ানোর প্রয়োজন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির পারমাণিক অস্ত্র সর্বোচ্চ সতর্কতাবস্থায় রাখার নির্দেশের ব্যাপারে তিনি বলেন, আমি মনে করি এটা অলঙ্কারপূর্ণ এবং সংকীর্ণ মনোভাব।

এর আগে গত শনিবার পুতিন পশ্চিমা নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল বলে মন্তব্য করেছিলেন। সেই মন্তব্যের ব্যাপারে রাব বলেন, নিষেধাজ্ঞা আরোপ কখনোই যুদ্ধ ঘোষণা নয়। এই ব্যাপারে স্পষ্ট আন্তর্জাতিক আইন রয়েছে। আমাদের নিষেধাজ্ঞা আইনগতভাবে ন্যায়সঙ্গত, তবে আমরা যা মোকাবেলা করার চেষ্টা করছি তার সমানুপাতিক।

অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হারাতে ৬ দফা পরিকল্পনার কথা বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

এ জাতীয় আরো সংবাদ

গদি টেকানোর লড়াইয়ে বিজয়ী মমতা

নূর নিউজ

ইসরাইলের জন্য আকাশপথ নিষিদ্ধ করল সৌদি আরব

আনসারুল হক

হঠাৎ ইমরান খানকে সুপ্রিম কোর্টের তলব

নূর নিউজ