ইউক্রেন প্রশ্নে ইতালীর প্রধানমন্ত্রীর অবস্থানকে স্বাগত জানালেন বাইডেন

বাসস ডেস্ক: কিয়েভে মার্কিন সহায়তার ভবিষ্যত নিয়ে উদ্বেগের মধ্যেই হোয়াইট হাউসে বৈঠকে আলোচনা শেষে প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ইউক্রেনের প্রতি ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির “অটল” সমর্থনকে স্বাগত জানিয়েছেন। রাজনৈতিক মতপার্থক্য সত্ত্বেও ইতালির কট্টর ডানপন্থী নেতা ও  যুক্তরাষ্ট্রের প্রবীণ ডেমোক্র্যাট নেতা- উভয়ের মধ্যে উষ্ণ সম্পর্ক বিরাজ করছে। বিশেষ করে, ইউক্রেনে রুশ আক্রমনের বিরুদ্ধে লড়াইয়ে মেলোনির দৃঢ় অবস্থানের কারণে এ সম্পর্ক জোরদার হয়েছে। খবর এএফপির।
৮১ বছর বয়সী বাইডেন হোয়াইট হাউসের ওভাল অফিসে ৪৭ বছর বয়সী মেলোনির সাথে বৈঠকে বলেন, “আমি ইউক্রেনের প্রতি ইতালির অটুট সমর্থনের জন্য আপনাকে ধন্যবাদ জানাতে চাই।” বাইডেন  মেলোনিকে আশ্বস্ত করেন  যে, তিনি কংগ্রেসে রিপাবলিকানদের ইউক্রেনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ৬০ বিলিয়ন ডলারের গুরুত্বপূর্ণ সামরিক সহায়তা ব্লক না করার অনুরোধ করছেন।
কিয়েভের কাছে অস্ত্রের ঘাটতিজনিত অচলাবস্থার ভেতরেই রাশিয়া সম্প্রতি লড়াই তীব্রতর করার  যে প্রচেষ্টা চালাচ্ছে, তাতে মস্কোর আরো উচ্চাকাঙ্খার আশঙ্কা ওয়াশিংটনের ইউরোপীয় মিত্রদের উদ্বিগ্ন করেছে। গত বছরের জুলাইয়ে প্রথম সফরের পর এটি ছিল হোয়াইট হাউসে মেলোনির দ্বিতীয় সফর।
ইতালী গ্রুপ অফ সেভেন (জি৭) শীর্ষ সম্মেলনে জাতিগুলোর মধ্যে পর্যায়ক্রমিক  নেতৃত্বে রয়েছে। মেলোনি বলেন, জুন মাসে ইতালির শীর্ষ সম্মেলনে ইউক্রেন আলোচ্যসূচির শীর্ষে থাকবে।
বাইডেনের সঙ্গে সুর মিলিয়ে মেলনি বলেন,“আমরা প্রথম ও সর্বাগ্রে ইউক্রেনের স্বাধীনতা রক্ষা ও শান্তি প্রদানের নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক আদেশকে পুনরায় নিশ্চিত করতে চাই।” বৈঠকের পর হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, মেলোনি “ইউক্রেনের জন্য টেকসই মার্কিন সমর্থনের তাৎপর্যের উপর জোর দিয়েছেন।”

এ জাতীয় আরো সংবাদ

ধর্মনিরপেক্ষতা নিয়ে যা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

নূর নিউজ

আফগানিস্তানের মতো পরিনতি হবে কাস্মীরে, মোদিকে হুঁশিয়ারি

নূর নিউজ

হেফাজতের মদিনা শাখার ইফতার মাহফিল অনুষ্ঠিত

নূর নিউজ