ইউক্রেন যুদ্ধ নিয়ে সৌদির শান্তি সম্মেলন: দূত পাঠাবে চীন

ইউক্রেন যুদ্ধ নিয়ে সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাওয়া শান্তি সম্মেলনে ইউরেশীয়বিষয়ক চীনা বিশেষ দূত লি হুইকে জেদ্দায় পাঠানোর কথা জানিয়েছে চীন। গতকাল (৪ আগস্ট) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ‘ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানের জন্য গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে চায় চীন।’

এর আগে এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল, ৫ ও ৬ আগস্ট জেদ্দায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে ইন্দোনেশিয়া, মিসর, মেক্সিকো, চিলি, জাম্বিয়াসহ ৩০টি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করতে পারেন। তবে এতে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি।

রয়টার্স বলছে, এ সম্মেলনের সবচেয়ে বড় সাফল্য রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র চীনের যোগদান। যদিও গত জুনে ডেনমার্কের কোপেনহেগেন সম্মেলনে দেশটি যোগদানে বিরত ছিল।

ইউক্রেন ও পশ্চিমা কর্মকর্তারা প্রত্যাশা করছেন, রাশিয়া না থাকায় শান্তি প্রক্রিয়ায় ইউক্রেনের অনুকূলে আন্তর্জাতিক সমর্থন মিলবে।

গত বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি আশা করছেন সৌদির এই উদ্যোগ একটি শীর্ষ শান্তি সম্মেলনে পরিণত হবে। বিশ্ব নেতারা ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য নীতিমালা গ্রহণ করবে। আর এটা হবে তারই দেওয়া ১০ দফার ওপর ভিত্তি করে।

গত বছর যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের মোট ভূখণ্ডের ছয় ভাগের এক ভাগ দখল করে নিয়েছে রাশিয়া। মস্কোর দাবি, নতুন বাস্তবতা কিয়েভ মেনে নিলেই শান্তি আলোচনা সম্ভব। তবে কিয়েভ বলছে, ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার করার পরই তারা আলোচনার টেবিলে বসবে।

এ জাতীয় আরো সংবাদ

ভারতে অবৈধ হতে যাচ্ছেন শেখ হাসিনা, কী করবে ভারত সরকার?

নূর নিউজ

বিদেশিদের জন্য অনলাইনে ওমরাহ ভিসা চালু

নূর নিউজ

সংসদ ভেঙে দেওয়ার তারিখ ঘোষণা পাকিস্তানের

নূর নিউজ