ইতালির সাবেক প্রধানমন্ত্রী বেরলুসকোনি মারা গেছেন

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনি মারা গেছেন। তিনি ১৯৯৪ সাল থেকে ১৯৯৫, ২০০১ সাল থেকে ২০০৬ সাল এবং ২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ৮৬ বছর বয়সী বেরলুসকোনি রক্তের ক্যানসারে আক্রান্ত ছিলেন। এছাড়া সাম্প্রতিক সময়ে তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে।

রাজনীতির পাশাপাশি বেরলুসকোনি ব্যবসার সঙ্গেও জড়িত ছিলেন। এছাড়া ইতালির একজন মিডিয়া টাইকুনও ছিলেন তিনি।

তবে যৌন কেলেঙ্কারি, অগণিত দুর্নীতি এবং কর ফাঁকির মামলায় অভিযুক্ত ছিলেন তিনি। এত অভিযোগ থাকা সত্ত্বেও ২০১৭ সালে আবার রাজনৈতিক অঙ্গনে ফিরেছিলেন বেরলুসকোনি।

তিনবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা বেরলুসকোনি মিলান শহরের সান রাফায়েল হাসপাতালে মারা গেছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। গত গ্রীষ্মে এ হাসপাতালে ছয় সপ্তাহ চিকিৎসা নেন তিনি। এরপর বাড়িতে ফিরে গেলেও আবার হাসপাতালে ভর্তি হতে হয় তাকে।

১৯৩৬ সালে একটি মধ্যবিত্ত পরিবারে জন্ম নেন বিতর্কিত এ রাজনীতিবিদ। তিনি তার ব্যবসা জীবন শুরু করেন আবাসান খাতের মাধ্যমে। এরপর প্রতিষ্ঠা করেন ইতালির সবচেয়ে বড় বাণিজ্যিক ব্রডকাস্টার মিডিয়াসেট। এছাড়া ১৯৮৬ সাল থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত ইতালির বিখ্যাত ফুটবল ক্লাব এসি মিলানের মালিকও ছিলেন তিনি।

১৯৯৩ সালে তার রাজনৈতিক দল ফোরজা ইতালিয়ার যাত্রা শুরু হয়। এর এক বছর পরই প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। বেরলুসকোনি ইতালির ইতিহাসে প্রথম রাজনীতিবিদ যিনি আগে কখনো সরকারের কোনো দায়িত্ব পালন না করেও প্রধানমন্ত্রী হন। এরপর দ্বিতীয় মেয়াদে আবার ২০০১ সালে ক্ষমতায় আসেন তিনি। তার এ ক্ষমতার স্থায়ীত্ব ছিল ২০০৬ সাল পর্যন্ত। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনিই সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকার রেকর্ড গড়েন। এরপর ২০০৮ সালে আবারও ক্ষমতায় আসলেও দেশের অর্থনৈতিক অবস্থার অবনতি হলে ২০১১ সালে সরে যেতে বাধ্য হন।

২০১২ সালে কর ফাঁকির অভিযোগে অভিযুক্ত হন বেরলুসকোনি। এর শাস্তি হিসেবে এক বছর সামাজিক কাজ করার নির্দেশ দেন আদালত।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে হারিকেন ইসাইয়াসের আঘাত , ৫ জন নিহত

আনসারুল হক

ভারতীয় সেনাদের সরানো নিয়ে যা বললেন মুইজ্জু

নূর নিউজ

তালেবান নেতৃত্বের সাথে বিশ্বের যুক্ত হওয়া জরুরি

নূর নিউজ