ইবরাহিম দেওলার দোয়ার মাধ্যমে শেষ হতে যাচ্ছে রায়বন্ড ইজতেমা

গত ৪ তারিখ শুরু হওয়া পাকিস্তানের লাহোরের রায়বেন্ড তাবলিগ জামাতের ৩ দিনব্যাপী বার্ষিক ইজতিমার ৫ ম পর্ব আগামীকাল মাওলানা ইবরাহিম দেওলার দোয়ার মাধ্যমে শেষ হতে যাচ্ছে।

গত বৃহস্পতিবার পাকিস্তানের লাহোর শহরের রায়বেন্ড এলাকায় তাবলিগ ইজতিমার ১ম পর্বের কার্যক্রম শুরু হয়।

হজের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জামাতের প্রথম পর্বের কার্যক্রমে যোগ দিতে হাজার হাজার মুসল্লি অংশ নিয়েছেন এ ইজতেমায়। তাবলিগ জামাত কয়েক বছর আগে বিভিন্ন শহরের অংশগ্রহণকারীদের দুটি দলে বিভক্ত করে দুই ধাপে ইজতিমা করার সিদ্ধান্ত নিয়েছিল। আগামী রোববার সকালে শান্তি ও সমৃদ্ধির প্রার্থনার মধ্য দিয়ে শেষ হবে এ ইজতেমার ১ম পর্ব। চার দিন পর আবারো দ্বিতীয় পর্ব শুরু হওয়ার কথা রয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত দুই বছরে বিভিন্ন দেশের মুসলমানরা ইজতিমায় অংশ নিতে পারেনি। তবে ইন্দোনেশিয়া, ফ্রান্স, স্পেন, যুক্তরাজ্য, জার্মানি, আফগানিস্তান, ভারতসহ অন্যান্য দেশ থেকে এ বছর ইজতিমায় অংশ নিয়েছেন।

এদিকে সরকারের পক্ষ থেকেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। যদিও তাবলিগের জামাতের স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত হবে নিরাপত্তার বিষয়টি। তবে জামাতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। রায়উইন্ড মারকাজের চারপাশে ওয়াকথ্রু গেট, সার্চলাইট, সিসিটিভি ক্যামেরা এবং পুলিশ পোস্ট স্থাপন করা হয়েছে। মূল ইজতেমায় প্রবেশের আগে বিভিন্ন পয়েন্টে স্টপ অ্যান্ড সার্চ পয়েন্টও স্থাপন করা হয়েছে।

নগর ট্রাফিক পুলিশ ইজতেমা চলাকালীন যানজটের বোঝা মোকাবেলায় একটি ব্যাপক পরিকল্পনা তৈরি করেছে। ট্রাফিক পুলিশ পার্কিং এলাকাও স্থাপন করেছে, যেগুলো শহরের পৌর প্রশাসন দ্বারা পরিচালিত হবে। রবিবার ট্রাফিক পুলিশ লাহোর থেকে রায়উইন্ড পর্যন্ত যান চলাচলে বাধা দেবে। ডিআইজি অপারেশন লাহোর ক্যাপ্টেন (অব.) সোহেল চৌধুরী বলেন, ইজতেমায় ২০০০ হাজারেরও বেশি পুলিশ উচ্চ সতর্কতায় থাকবে।

এ ঐতিহ্যবাহী ইজতেমায় অংশ নিয়েছেন ভারত, বাংলাদেশ, ফ্রান্স, আরব দেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, আফ্রিকার তাবলিগী জামাতের মুরব্বিগণ। এ পর্যন্ত যারা সভাস্থলে পৌঁছেছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য ভারত থেকে মাওলানা ইব্রাহিম দেওলা, মাওলানা আহমদ লাট, মাওলানা ইসমাইল গোধরা, হাজী ফারুক ব্যাঙ্গালোর, মাওলানা আব্দুল রহমান মুম্বাই, সানাউল্লাহ সাহেব, মাওলানা জহিরুল হাসান কান্ধলভী, মাওলানা উসমান কাকুসী, হযরত সানোবর দিল্লী। বাংলাদেশ থেকে আগমন করেছেন, মাওলানা ক্বারী জুবায়ের, মাওলানা রবিউল হক, মাওলানা আব্দুল মতিন, মাওলানা আব্দুল বার, এছাড়াও অন্যান্য দেশ থেকে শেখ গাসান মদিনা সৌদি আরব, শেখ ইউনিস ফ্রান্স, শেখ নোমান আবু আল লায়ল, শেখ ওমর আল-খতিব প্রমুখ।

তাবলিগ জামাতের আমির মাওলানা আবদুল ওয়াহাবের ইন্তেকালের পর মাওলানা নাজার-উল-ইসলাম তাবলিগের দায়িত্ব নিয়েছেন, কিন্তু নতুন কোনো আমির ঘোষণা করেনি তাবলিগ জামাত। আটজন আলেমের একটি মজলিস-ই-শুরা গঠন করা হয়েছে, তারাই সব সিদ্ধান্ত নেন।

আগামীকাল রোববার সকালে আলমি শুরা সদস্য মাওলানা খুরশিদুল ইসলামের হেদায়েতি বয়ানের পর ১ম পর্বের দোয়া পরিচালনা করবেন তাবলিগের ‍মুরব্বি মাওলানা ইবরাহিম দেওলা।

সূত্র: মিনিট মিরর ডটকম, ডেইলি জং

এ জাতীয় আরো সংবাদ

ওমরাহ ভিসার মেয়াদ মেনে চলার ওপর জোর দিয়েছে সৌদি

নূর নিউজ

পূর্ব আফ্রিকায় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে প্রাণহানি বেড়ে ৫২২

নূর নিউজ

ভালো খাবারের প্রশংসা করবেন যেভাবে

নূর নিউজ