ইবাদত-বন্দেগিতে মন বসাতে যে দোয়া পড়বেন

ইবাদত-বন্দেগি কিংবা ভালো কাজে মন বসে না। অনেক সময় এমনটি হয়ে থাকে। এ সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর কাছে সাহায্য প্রার্থনার কথা বলেছেন। দোয়া করতে বলেছেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর প্রিয় সাহাবি হজরত মুয়াজ রাদিয়াল্লাহু আনহুকে গুরুত্বের সঙ্গে প্রত্যেক নামাজের পর ইবাদত-বন্দেগি ও ভালো কাজে আগ্রহ বাড়াতে, আল্লাহর সাহায্য কামনা করতে একটি দোয়া পড়ার বিশেষ নসিহত পেশ করেছেন। তাহলো-

اللَّهُمَّ أَعِنِّي عَلَى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ ‏‏

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আইন্নি আলা জিকরিকা ওয়া শুকরিকা ওয়া হুসনি ইবাদাতিকা’

অর্থ : ‘হে আল্লাহ! আপনার স্মরণে, আপনার কৃতজ্ঞতা প্রকাশে এবং আপনার উত্তম ইবাদতে আমাকে সাহায্য করুন।’

হজরত মুয়াজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একবার তার হাত ধরে বললেন, ‘হে মুয়াজ, আল্লাহর শপথ! আমি অবশ্যই তোমাকে ভালোবাসি; আল্লাহর শপথ! আমি অবশ্যই তোমাকে ভালোবাসি। এরপর তিনি বললেন, হে মুয়াজ! আমি তোমাকে অসিয়ত করছি প্রত্যেক নামাজের পর এ দোয়া পড়া থেকে বিরত থাকবে না। (তাহলো)-

اللَّهُمَّ أَعِنِّي عَلَى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ ‏

‘আল্লাহুম্মা আইন্নি আলা জিকরিকা ওয়া শুকরিকা ওয়া হুসনি ইবাদাতিকা’। অর্থাৎ ‘হে আল্লাহ! আপনার স্মরণে, আপনার কৃতজ্ঞতা প্রকাশে এবং আপনার উত্তম ইবাদতে আমাকে সাহায্য করুন। এরপর হজরত মুয়াজ রাদিয়াল্লাহু আনহু আস-সুনাবিহি রাহমাতুল্লাহি আলাইহিকে এবং আস-সুনাবিহি রাহমাতুল্লাহি আবদুর রহমানকে এরূপ দোয়া করার অসিয়াত করেন।’ (আবু দাউদ)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, ইবাদত-বন্দেগি, নেক আমল বা ভালো কাজ করার আগ্রহ ধরে রাখতে সব সময় প্রত্যেক ফরজ নামাজের পর এ দোয়াটি বেশি বেশি পড়া। আশা করা যায়, হাদিসের অনুসরণ ও অনুকরণে এ দোয়ার বরকতে মহান আল্লাহ বান্দার অন্তরে ইবাদত-বন্দেগি ও ভালো কাজের আগ্রহ বাড়িয়ে দেবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইবাদত-বন্দেগি ও ভালো কাজে আগ্রহ ধরে রাখতে হাদিসের অনুসরণে উল্লেখিত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

এ জাতীয় আরো সংবাদ

নতুন চাঁদ দেখে দোয়া পড়া নবীজির সুন্নত

নূর নিউজ

বাংলাদেশে ইসলামী বইয়ের ঐতিহ্য ও সাম্প্রতিক ধারা

নূর নিউজ

আফগান সেনাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে বিমান বন্দর দখলে নিল তালেবান

নূর নিউজ