ইমরান খানকে ক্ষমতাচ্যুত করায় কোনো অভ্যুত্থানের তথ্যপ্রমাণ নেই: নোয়াম চমস্কি

সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সোচ্চার এবং মার্কিন পররাষ্ট্রনীতির কঠোর সমালোচক নোয়াম চমস্কি বলেছেন, পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে তার দেশে ‘অভ্যুত্থানের অর্থপূর্ণ কোনো তথ্যপ্রমাণ নেই’।

চমস্কি বামপন্থি একজন ব্লগারের সঙ্গে মাঝে মাঝেই যোগাযোগ করেন। তার কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন নোয়াম চমস্কি। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র শক্তিধর। তবে সর্বশক্তির মালিক নয়। পৃথিবীতে যা কিছু ঘটে তার সবকিছুর জন্য সিআইএ’কে অথবা পশ্চিমা কিছু মন্দ পরিকল্পনাকে দায়ী করার প্রবণতা আছে। তীব্র নিন্দা জানানোর প্রচুর জিনিস আছে। মার্কিন যুক্তরাষ্ট্র সত্যিই শক্তিধর।

তবে এক্ষেত্রে প্রায়শই যা বিশ্বাস করা হয়, বিষয়টি তেমন নয়। এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন জিও নিউজ।

চমস্কি আরও যোগ করেন যে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানি সাবেক রাষ্ট্রদূত আসাদ মাজিদের যে ক্যাবলের কথা বলা হচ্ছে, পাকিস্তানে শাসকগোষ্ঠী পরিবর্তনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের বিষয়ে তা যথেষ্ট প্রমাণ বলে তিনি বিবেচনা করেন না। এমন ‘হুমকিমুলক বার্তা’কে সাধারণত শাসক গোষ্ঠী পরিবর্তন বিষয়ে মনে করা হয়। এমন এক বক্তব্যের জবাব দেন নোয়াম চমস্কি। তিনি বলেন, ওই যুক্তিতে বিশ্বজুড়ে অব্যাহতভাবে বিভিন্ন শাসকগোষ্ঠী পরিবর্তনের পরিকল্পনা চলছে। এক্ষেত্রে কতগুলো ‘ডট’ অর্থহীন।

এ জাতীয় আরো সংবাদ

চিরদিনের জন্য ব্যবসা থেকে নিষিদ্ধ হতে পারেন ট্রাম্প!

নূর নিউজ

মার্কিন কংগ্রেসে বাইডেনের নিন্দা, ইসরায়েলে অস্ত্র পাঠাতে বিল পাস

নূর নিউজ

শিক্ষা ভিসার আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র দূতাবাস

আনসারুল হক