এবার পতাকা পরিবর্তন করতে যাচ্ছে সৌদি

সৌদি আরবের জাতীয় পতাকা ও জাতীয় সংঙ্গীত পরিবর্তনের খসড়া অনুমোদন করেছে দেশটির শুরা কাউন্সিল। সৌদি আরবের ভিশন ২০৩০ এর আওতাধীন একটি পরিকল্পনা এটি।

গাল্ফ নিউজ সাবাক পত্রিকার বরাতে জানায়, সৌদি আরবের শুরা কাউন্সিল গতকাল সোমবার সর্বসম্মতিক্রমে দেশের জাতীয় পতাকা, জাতীয় সংঙ্গীত পরিবর্তনের একটি খসড়া সংশোধনী অনুমোদন করেছে।

জানা যায়, দেশের জাতীয় পতাকা, প্রতীক ও জাতীয় সংঙ্গীত পদ্ধতির ২৩ তম অনুচ্ছেদ অনুসারে পরিষদের সদস্য সাদ সালিব আল ওতাইবি খসড়া সংশোধনীটি পেশ করেছিলেন।

সাবাকের মতে, প্রায় ৫০ বছর আগে জারি করা পতাকা ব্যবস্থার সংশোধনের বিষয়টি উথ্থাপন সাম্প্রতিক বছরগুলিতে সৌদির আধুনিকায়নের পরিকল্পনা ভিশন ২০৩০ এরই একটি অংশ বলা চলে। এরই মধ্যে সৌদি আরব ভিশন ২০৩০ এর আওতায় দেশটির অনেক আইন সংশোধন পরিমার্জন করেছে। আধুনিকায়নের পথে অনেক কিছু সংশোধন ও বিয়োজন করা হয়েছে।

সাবাক প্রতিবেদনে বলেছে, দেশের শাসনের মৌলিক আইনের অনুচ্ছেদ ৪ এর ধারা অনুযায়ী নির্ধারিত একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে রাষ্ট্রীয় প্রতীক ব্যবহারের নিয়ন্ত্রণ প্রয়োজন এবং লঙ্ঘনের ক্ষেত্রে জরিমানা নির্ধারণ করা প্রয়োজন।

এর আগে গত বছরের মাঝামাঝিতে সৌদি আরবের জাতীয় পতাকায় থাকা তলোয়ারের চিত্র সরিয়ে ফেলার প্রস্তাব দিয়েছেন দেশটির জনপ্রিয় লেখক ফাহদ আমের আল-আহমদী।

তিনি বলেন, সৌদি আরবের পতাকা ইতোমধ্যে ছয়বার পরিবর্তন করা হয়েছে। এর দুটি সংস্করণে তলোয়ারটির কোনও চিত্র ছিল না। এদিকে, পতাকা থেকে তলোয়ার সরানোর প্রস্তাব দেয়ায়, তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

অনেকেই তার সমালোচনা বলছেন, তলোয়ারটি হিংসাকে নয় বরং সৌদি আরবের শক্তিকে উপস্থাপন করে। এটি শক্তি ও ন্যায়বিচারের প্রতীক এবং সৌদির ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ। সূত্র: দ্যা গাল্ফ নিউজ

এ জাতীয় আরো সংবাদ

ভারতে প্রতি ১৬ মিনিটে একজন ধর্ষিত হয়

আনসারুল হক

সউদী আরবে ঈদুল আজহা ২০ জুলাই

আনসারুল হক

ট্রাম্পের বাড়ি থেকে জব্দ হলো যেসব গোপন ও স্পর্শকাতর নথি

নূর নিউজ