ওমরাহ বিমার খরচ কমছে ৬৩ শতাংশ

বিদেশি হজযাত্রীদের জন্য সামগ্রিক ওমরাহ বিমার খরচ ৬৩ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। এ বিষয়ে সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় গত ১০ জানুয়ারি থেকে খরচ কমিয়ে ২৩৫ থেকে ৮৭ সৌদি রিয়াল করেছে।

ওমরাহ’র জন্য বিমা হলো বাংলাদেশসহ বিশ্বের মুসলিম দেশগুলোর হজ যাত্রীদের জন্য একটি সমন্বিত নীতি। এই ভিসা পদ্ধতির অন্তর্ভুক্ত রয়েছে- চিকিৎসা, হাসপাতালে ভর্তি, গর্ভাবস্থা, জরুরি প্রসব, জরুরি ডেন্টাল কেস, ট্রাফিক দুর্ঘটনায় আঘাত, ডায়ালাইসিস এবং অভ্যন্তরীণ ও বাহ্যিক চিকিৎসা।

দুর্ঘটনার কারণে স্থায়ী অক্ষমতা, প্রাকৃতিক দুর্যোগের কারণে মৃত্যু ও মৃত্যুর ঘটনা, মরদেহ দেশে ফেরত দেওয়া এবং আদালতের রায়ে জারি করা ব্লাড মানি’র মতো সাধারণ বিষয়গুলো এর অন্তর্ভুক্ত। এ ছাড়া এতে ফ্লাইট বিলম্বের ক্ষতিপূরণ এবং ফ্লাইট বাতিলের ক্ষতিপূরণও অন্তর্ভুক্ত রয়েছে।

সৌদি আরবে প্রবেশের দিন থেকে শুরু করে ৯০ দিন পর্যন্ত এ বিমা কাজ করবে এবং তা শুধু সৌদি আরবেই কার্যকর হবে। ওমরাহ পালনকারীরা ওমরাহ বিমা পলিসি, এর বৈধতা যাচাই এবং পরিষেবা প্রদানকারীদের সম্পর্কে জানতে সামগ্রিক বিমা প্রোগ্রামের ওয়েবসাইট দেখতে পারবেন।

এ জাতীয় আরো সংবাদ

তীব্র দাবদাহে কানাডায় মৃত্যুর মিছিল

আনসারুল হক

জাতিসঙ্ঘে তুরস্কের নাম পরিবর্তনের অনুমোদন, নতুন নাম কী?

নূর নিউজ

শত রূপের ভারত ভ্রমণেই পাবেন বিশ্ব ভ্রমণের স্বাদ

নূর নিউজ