ওহাইওতে পুলিশের গু’লি’তে নি’হত জেল্যান্ডের হাতে ছিল হাতকড়া

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে পুলিশের গু’লিতে নিহত কৃষ্ণাঙ্গ জেল্যান্ড ওয়াকারের হাতে পিছমোড়া করে হাতকড়া পরানো ছিল- এমনটাই দেখেছেন তার শবপরীক্ষকরা।

তদন্তের অংশ হিসেবে জেল্যান্ডের মরদেহের এ পরীক্ষা চালানো হয়। শবপরীক্ষক কার্যালয়ের রিপোর্টের বরাত দিয়ে সিএনএন এ খবর জানিয়েছে।

ওই রিপোর্ট সংশ্নিষ্ট কিছু ছবিতে হাতকড়া থাকার বিষয়টি স্পষ্ট হওয়া যায়। ছবিতে তার জীবন বাঁচানোর চেষ্টারও প্রমাণ রয়েছে। আনুষ্ঠানিক অনুরোধের প্রেক্ষাপটে সিএনএনকে ওই রিপোর্ট দেখার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু এর কোনো অনুলিপি সংগ্রহের অনুমতি দেওয়া হয়নি।

সংশ্লিষ্টরা জানান, জেল্যান্ডের মৃতদেহের ময়নাতদন্ত শেষে একটি প্রতিবেদন ওহাইও ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশনের কাছে পাঠানো হবে। তাতে বোঝা যাবে, এ ঘটনায় জড়িত কর্মকর্তাদের কোনো ভুল পদক্ষেপ ছিল কি না। সেই প্রতিবেদন পরবর্তীকালে এ সংক্রান্ত মামলার নথিতে যুক্ত করা হবে।

গত ২৭ জুন ওহাইও অঙ্গরাজ্যের অ্যাক্রন এলাকায় জেল্যান্ড ওয়াকার নামের কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে পুলিশ। তার শরীরে ৬০টি গুলি করা হয়েছে। পরে সেখানকার পুলিশের পক্ষ থেকে এ ঘটনার একটি ভিডিও প্রকাশ করা হয়।

পুলিশের পক্ষ থেকে বলা হয়, নিয়মিত তল্লাশির অংশ হিসেবে জেল্যান্ডকে থামানোর চেষ্টা চালিয়েছে পুলিশ। কিন্তু জেল্যান্ড তখন গাড়ি রেখে পালানোর চেষ্টা করেন। পরে তিনি থেমে পুলিশের ওপর গুলি চালান। এতে ভয় পেয়ে পুলিশও পাল্টা গুলি চালায়।

পুলিশ এ দাবি করলেও তখন জেল্যান্ডের কাছে কোনো পিস্তল ছিল না। সেটি ছিল তার গাড়িতে রাখা। হত্যার পর সেখান থেকেই পিস্তলটি উদ্ধার করা হয়।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে অতর্কিত বন্দুক হামলায় পুলিশসহ নিহত ১০

আলাউদ্দিন

৬ মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ কোভিড সংক্রমণ

আনসারুল হক

ট্রাম্পের বাড়ি থেকে জব্দ হলো যেসব গোপন ও স্পর্শকাতর নথি

নূর নিউজ