কওমি মাদরাসা কোনও বোর্ডের সাথে অধিভুক্ত হবে না: আল্লামা আরশাদ মাদানি

ভারতের কওমি মাদরাসাগুলো কোনও বোর্ডের সাথে অধিভুক্ত হবে না বলে ঘোষণা দিয়েছেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি, দারুল উলুম দেওবন্দের সিনিয়র মুহাদ্দিস আল্লামা আরশাদ মাদানি।

গত রোববার কুল হিন্দ রাবেতায়ে মাদারেসে ইসলামিয়ার একটি সভায় তিনি এ ঘোষণা দেন। তিনি বলেন, কওমি মাদরাসাগুলো কোনও বোর্ডের সাথে অধিভুক্ত হবে না, আমরা সরকারী সমর্থন ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

বিশ্ববিখ্যাত দীনি বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দের মসজিদে রশিদে কুল হিন্দ রাবেতায়ে মাদারিসে ইসলামিয়ার এক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। সভায় মাওলানা আরশাদ মাদানি ও দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নোমানীসহ ভারতের সাড়ে ৪ হাজার মাদরাসার দায়িত্বশীলগণ উপস্থিত ছিলেন বলে জানা যায়।

সভায় যে কোনো বোর্ডের সঙ্গে মাদরাসাসমূহের অন্তর্ভুক্ত হওয়ার বিরোধিতা করা হয়। বিশ্বের কোনো বোর্ডই মাদরাসা প্রতিষ্ঠার উদ্দেশ্য বুঝতে পারে না। বোর্ডে যোগ দিয়ে কোনো মাদরাসার কোনো লাভ নেই। মাদরাসাগুলোর জন্য সরকারি কোনো ধরনের সহায়তার প্রয়োজন নেই।

কিছুদিন আগে উত্তর প্রদেশের রাজ্য সরকার কতৃক দেওবন্দসহ কওমি মাদরাসাসমূহকে অবৈধ ঘোষণা করার পর কুল হিন্দ মাদারিসে কওমিয়ার এই সিদ্ধান্ত সামনে আসে।

সভায় জমিয়তে উলামায়ে হিন্দের প্রধান মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানি আরো বলেন, দারুল উলূম দেওবন্দ ও উলামায়ে কেরাম সবসময়ই দেশের স্বাধীনত ও সার্বভৌমত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কওমি মাদরাসাগুলোর প্রতিষ্ঠার উদ্দেশ্যই ছিল দেশের স্বাধীনতা।

এ জাতীয় আরো সংবাদ

২০৫৩ সালের মধ্যে তুরস্ক হবে সুপারপাওয়ার: এরদোগান

নূর নিউজ

তিয়েনআনমেন স্কোয়ারে চীনা বিপ্লবী বীর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

নূর নিউজ

ভূমিকম্পে বেঁচে যাওয়া শিশুর কানে আজান দিয়ে নাম রাখলেন এরদোগান

নূর নিউজ