কাঁচকলা খেলে দূরে থাকবে যেসব রোগ

আগের দিনে বাড়ির নানি–দাদিরা ঘরের কেউ ডায়রিয়ায় আক্রান্ত হলে তাকে কাঁচকলার ভর্তা দিয়ে ভাত খেতে বলতেন। পেটের সমস্যা সমাধানে এই সবজি বেশ উপকারি। এখন বছরের ১২ মাস বাজারে কাঁচকলা পাওয়া যায়। পেটের অসুখের সমাধান ছাড়া কাঁচকলায় রয়েছে অনেক পুষ্টিগুণ। কাঁচকলায় ক্যালরির পরিমাণ বেশি। আসুন জেনে নেওয়া যাক, কাঁচকলার অন্যান্য উপকারিতার কথা–

১. কাঁচকলায় পটাশিয়ামের পরিমাণ বেশি থাকে। যা শরীরের রক্ত সঞ্চালন, নার্ভ, স্নায়ু ও মাংসপেশির কার্যকলাপ ঠিকঠাক রাখে। ফলে কাঁচকলা খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমবে।

২. ফাইবারে পূর্ণ কাঁচকলা ওজন নিয়ন্ত্রণে রাখে। এটি হজম প্রক্রিয়া সহজ করে। পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সমাধান করে এই সবজি।

৩. অনেকেই আছেন যারা হৃৎপিণ্ডের সমস্যায় ভুগে থাকেন। হৃৎপিণ্ডের সুস্থতায় কাঁচকলা খেতে পারেন। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে।

৫. কাঁচকলার ভিটামিন বি৬ শরীরের শর্করা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষ করে টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখবে।

৬. শরীরের বিপাক প্রক্রিয়া ঠিকঠাক রাখতে কাঁচকলা সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় হাড় ভালো থাকে।

৭. ডায়রিয়া হলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। কাঁচকলা পেটের পীড়া দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

৮. কাঁচকলা ভিটামিন সি’র বড় উৎস। ভিটামিন বি৬ ও সি চুলের স্বাস্থ্য ভালো রাখে। তাই চুলের স্বাস্থ্য ঠিক রাখতে হলে কাঁচকলা খেতে পারেন। এ ছাড়া ত্বক ভালো রাখতে সহায়তা করে কাঁচকলা।

এ জাতীয় আরো সংবাদ

কলার সঙ্গে যে ৪ খাবার ভুলেও খাবেন না

নূর নিউজ

ইফতারে ইসবগুলের ভুসির শরবত খেলে পাবেন ৫ উপকার

নূর নিউজ

মুলা পছন্দ করেন না? উপকারিতা জানলে ভালো লাগবেই

নূর নিউজ