কাতারে আল নূর কালচারাল সেন্টারের উদ্যোগে তাফসিরুল কুরআন মাহফিল

নিজস্ব প্রতিনিধি, কাতার

আল নূর কালচারাল সেন্টার কাতারের ব্যবস্থাপনায় দোহা জাদিদ ইবনে হাজম জামে মসজিদে তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত আলেমে দীন ঢাকার শান্তিনগর জামে মসজিদের খতিব মাওলানা ফরিদ উদ্দিন আল মোবারক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাতার ধর্ম মন্ত্রণালয়ের ইমাম ও খতিব, আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর। স্বাগত বক্তব্য প্রদান করেন আল নূর কালচারাল সেন্টারের গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আমিনুল হক। তাফসিরুল কুরআন মাহফিল পরিচালনা করেন আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী সদস্য মাওলানা নুরুল্লাহ মিয়াজী।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা ফরিদ উদ্দিন আল মোবারক বলেন, আমাদের জন্ম ও মৃত্যু একই সুত্রে গাঁথা। জন্মের পর আমাদের ডান কানে আজান ও বাম কানে ইকামত দেয়া হয়। যা মূলত আমাদের জানাজার নামাজের আজান ও ইকামত। সুতরাং, সর্বদা মৃত্যুর কথা স্মরণ করতে হবে।

এসময় তিনি প্রবাসীদেরকে নামাজ ও আমলের প্রতি সর্বাধিক গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, রিজিক আল্লাহর হাতে। আপনারা কাতার সরকারের সকল নিয়ম কানুন যথার্থভাবে মেনে চলবেন। এবং রিজিক অন্বেষণ অবশ্যই হালাল পদ্ধতিতে হতে হবে।

প্রবাসীদের মাঝে কুরআন শিক্ষা ও কুরআনের আলো ছড়িয়ে দেওয়ায় আল নূর কালচারাল সেন্টারের প্রচেষ্টাকে তিনি স্বাগত জানিয়ে বলেন, এই উদ্যোগের মাধ্যমে প্রবাসীদের ঈমান ও আমলের উন্নতি হবে এবং চরিত্র-ব্যাবহারের উন্নতি ঘটবে। ফলে আখেরাতের প্রতিদানের পাশাপাশি দুনিয়াবি ভাবেও লাভবান হবেন তারা।

সভাপতির বক্তব্যে মাওলানা ইউসুফ নূর বলেন, ১৪ বছর পূর্বে আল নূর কালচারাল সেন্টারের কার্যক্রম শুরু হলেও তাফসিরুল কুরআন মাহফিল এই প্রথমবারের মতো আয়োজন করেছে। বাংলাদেশের একজন খ্যাতনামা ও জননন্দিত মুফাসসিরে কুরআন মাধ্যমে তাফসির মাহফিল উদ্বোধন করতে পেরে আমরা আনন্দিত।

তিনি আরও বলেন, আমরা ইতিপূর্বে সিরাতুন নবীর ধারাবাহিক আলোচনা ও বিভিন্ন বিষয়ভিত্তিক ওয়াজ মাহফিলের ব্যবস্থাসহ আরো অন্যান্য প্রোগ্রাম করেছি। এবার তাফসিরুল কুরআন মাহফিলের কার্যক্রমও শুরু হলো। কুরআন নিয়ে বিভিন্ন ধরণের প্রোগ্রাম আল নূর কালচারাল সেন্টার করে যাবে।

এতে উপস্থিত ছিলেন আল নূর কালচারাল সেন্টারের পৃষ্ঠপোষক শাহ জাহান শাজু। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নির্বাহী সদস্য মাওলানা কারি ইব্রাহিম, হাফেজ মুস্তাফিজুর রহমান, গিয়াস উদ্দিন আকন্দ ও দাবির আকন্দ প্রমূখ।

এছাড়াও অনুষ্ঠানে বিপুল পরিমাণ প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন। দোয়া ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এ জাতীয় আরো সংবাদ

বাংলাদেশসহ ১০৬ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জাপান

নূর নিউজ

কাতারে সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন’র নতুন কমিটি

নূর নিউজ

আল নূর কালচারাল সেন্টারের উদ্যোগে প্রতিভাবান দুই আলেমের স্মরণসভা অনুষ্ঠিত

নূর নিউজ