কাতারে এনটিভি ও আল নূর কালচারাল সেন্টারের উদ্যোগে ‘যাকাতের গুরুত্ব ও বিধান’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আমিনুল হক কাজল, কাতার প্রতিনিধি

গত ৭ এপ্রিল রবিবার কাতারের দোহা জাদিদের স্টার অব ঢাকা রেস্টুরেন্টে ‘যাকাতের গুরত্ব ও বিধান’- শীর্ষক সেমিনারের আয়োজন করে এনটিভি কাতার ও আল নূর কালচারাল সেন্টার।

সেমিনারে সভাপতিত্ব করেন এনটিভির কাতার প্রতিনিধি অধ্যাপক আমিনুল হক। প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: নজরুল ইসলাম।

এতে সামাজিক সম্প্রীতি ও সমৃদ্ধি অর্জনে যাকাতের অনবদ্য ভূমিকা শীর্ষক আলোচনা এবং শ্রোতামন্ডলীর যাকাত বিষয়ক জিজ্ঞাসার জবাব প্রদান করেন কাতার আওকাফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ইমাম-খতিব এবং বিশিষ্ট আরব লেখক শায়খ খলিল মাহমূদ আহমদ।

যাকাতের গুরুত্বপূর্ণ মাসাইল বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন কাতার ধর্ম মন্ত্রণালয়ের খতিব, ওয়ায়েজ ও আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক হাফেজ মাওলানা ইউসুফ নূর।

অনুষ্ঠানের ফাঁকে মান্যবর রাষ্ট্রদূতের হাতে আল নূর কালচারাল সেন্টার থেকে প্রকাশিত পবিত্র কুরআনের কপি তুলে দিচ্ছেন নির্বাহী পরিচালক মাওলানা ইউসূফ নূর

বিশেষ অতিথি ছিলেন দূতালয় প্রধান মোহাম্মদ নাসির উদ্দিন, এরাবিয়ান এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক নূরুল কবির চৌধুরী, এনটিভি দর্শক ফোরামের উপদেষ্টা শাহজাহান সাজু, সহ-সভাপতি হাজী বাশার সরকার, বিশিষ্ট ব্যবসায়ী আবদুর রব, কুইক স্যলিউশন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক দিদারুল আলম আরজু, এনটিভি দর্শক ফোরামের সাহিত্য সম্পাদক মো: জসীম উদ্দিন, সমাজকল্যাণ সম্পাদক সোলায়মান গণি, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অ্যসোসিয়েশনের সভাপতি আবদুল মুকিত, কুমিল্লিা সমিতির সভাপতি এসপি সালাউদ্দিন প্রমুখ।

অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রবীণ সদস্য মোসাদ্দেক চৌধুরী, আল নুরের সহকারী পরিচালক প্রকৌশলী নিয়াজ মোর্শেদ খান, বিডি ইঞ্জিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী জাহাঙ্গীর আলম, বাংলাদেশ কমিউনিটির সাংগঠনিক সম্পাদক মোল্লা মোহাম্মদ রাজীব রাজ, টয়োটার সাবেক কর্মকর্তা আলী মেহদী, বরিশাল সমিতির সাংগঠনিক সম্পাদক বাবুল আহমেদ পাটৌয়ারী, বৃহত্তর কুমিল্লার নেতা মোহাম্মদ সুমন, খন্দকার ইসমাইল, লক্ষীপুরের নেতা হাজী ফারুক ও ফেনী সমিতির নেতা মোহাম্মদ ইমরা

গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন মোহনা টিভির প্রতিনিধি ইউসুফ পাটোয়ারী লিংকন, চ্যানেল ২৪ এর কাজী শামীম, জয়যাত্রা টিভির প্রতিনিধি মোশারফ হোসেন জনি, বিশ্ববাংলা টিভির প্রতিনিধি আবুল কালাম ফয়সাল, আওয়ার ইসলামের প্রতিনিধি সুহেল আহমদ, সেলিম সরকার জিসান ও মোস্তাক আহমেদ বাপ্পী।

আওকাফের ইমাম হাফেজ ওবায়দুল্লাহ আল রাফির কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয় এবং হাফেজ আবদুল্লাহর মোনাজাতের পর অত্যন্ত শৃঙ্খলার সাথে প্রবাসীদের ইফতারি পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

এ জাতীয় আরো সংবাদ

হাদিসুরের লাশসহ ২৮ নাবিককে রোমানিয়ায় নেওয়া হচ্ছে

নূর নিউজ

সংকটের অযুহাতে বেশি দামে বিক্রি হচ্ছে প্যারাসিটামল

আনসারুল হক

লাওসের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

নূর নিউজ