কানাডাস্থ দূতাবাসে হয়রানির প্রতিবাদে প্রবাসী বাংলাদেশিদের সভা

কানাডায় বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট, ভিসা, নো-ভিসা পেতে জটিলতা ও ভোগান্তির সম্মুখীন হওয়ার অভিযোগ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। দূতাবাসে গিয়ে দুর্ভোগ ও হয়রানি লাঘবে এক প্রতিবাদ ও মতবিনিয়ম সভা করেছে প্রবাসীরা।
‘বাংলাদেশি কানাডিয়ান নাগরিক অধিকার ফোরাম’-এর আহ্বানে রবিবার (৬ মার্চ) টরন্টো’র ড্যানফোর্থস্থ গোলেন্ড এজ সেন্টারে এক প্রতিবাদ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত প্রবাসীরা নো-ভিসা প্রাপ্তি ও অপ্রাপ্তিতে তাদের দুর্ভোগ ও হয়রানির কথা ক্ষোভ জানিয়ে দূতাবাসের সেবা সার্ভিসের নামান্তরে ভোগান্তি বন্ধের আহ্বান জানান।

মত বিনিময় সভায় কেউ কেউ অনলাইন আবেদনে সার্ভারে সমস্যা, ভিসা প্রাপ্তিতে দীর্ঘসূত্রতার কথা উল্লেখ করেন। নতুন পাসপোর্ট ও পাসপোর্ট নবায়নে ফেসবুক আইডি ও ইউটিউব লিংক প্রদান বাধ্যতামূলক করার তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

কানাডা প্রবাসীরা এটাকে মানবাধিকার ও ব্যক্তিস্বাধীনতার পরিপন্থী বলে উল্লেখ করেন।

সংগঠনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়- আমরা বাংলাদেশে রেমিটেন্স পাঠাই। বাংলাদেশ ভ্রমণে বৈদেশিক মুদ্রা দেশের অর্থনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশ সরকারও প্রবাসীদের জন্য নানা ধরনের কল্যাণমূলক ও প্রণোদনামূলক কর্মসূচি গ্রহণ করছেন। শুধুমাত্র কানাডার বাংলাদেশ দূতাবাস কর্মকর্তার করা নিয়মে, নো-ভিসা প্রদানে জটিলতার কারণে অনেক ব্যক্তি-পরিবার দেশ যেতে পারছেন না। মৃত্যুপথযাত্রী অসুস্থ বাবা-মা আত্মীয়-স্বজদের পাশে থাকতে পারছেন না। এতে করে বাংলাদেশও প্রবাসীদের মূল্যবান বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত হচ্ছে।

প্রবাসীরা আরও বলেন, কানাডাস্থ বাংলাদেশ দূতাবাসের সেবায় পূর্বের যে ধারা-মান বজায় ছিল তা অবিলম্বে পুনরায় চালু করতে হবে। প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত, আইন ও নীতিমালা আছে, তার বাইরে কোন আইন-সিদ্ধান্ত প্রবাসীরা মানবে না এবং গ্রহণ করবে না। বাংলাদেশ সরকারের নীতিমালাকে কানাডার বাংলাদেশ দূতাবাসকে অনুসরণ করতে হবে। নো ভিসা প্রদানে, পাসপোর্ট করণ, নবায়ন ও দূতাবাসের অন্যান্য সুবিধায় কোন ধরণের জটিলতা, আমলাতান্ত্রিকতা, দীর্ঘসূত্রিতা গ্রহণযোগ্য নয়।

কমিউনিটির পক্ষ থেকে নিম্নলিখিত বিষয়ে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

তা হচ্ছে- অবিলম্বে প্রবাসী বাংলাদেশি-কানাডিয়ানদের নো ভিসা প্রাপ্তি পূর্বের ন্যায় ফিরে যাওয়া, পূর্বের কানাডিয়ান পাসপোর্টে নো ভিসা সিল থাকলে পুনরায় তাদের নতুন কানাডিয়ান পাসপোর্টে সিল/ভিসা দেওয়া, দূতাবাসের সেবা অনলাইন সহজীকরণ, সার্ভারের সার্বক্ষণিক একসেস এবং অফিসের সময়সূচি অনুযায়ী ফোন সার্ভিস সেবার ব্যবস্থা, পাসপোর্ট নবায়ন ও নতুন পাসপোর্ট আবেদন/প্রাপ্তি সহজ করা, এবং বাধ্যতামূলক ফেসবুক আইডি ও ইউটিউব লিংক নিয়ম বাতিল করা হোক।

এ জাতীয় আরো সংবাদ

মানহানি মামলায় ট্রাম্পকে আরও ৮ কোটি ডলার পরিশোধের নির্দেশ

নূর নিউজ

কানাডার অন্টারিও থেকে গাড়ি চুরি, খোঁজ মিলল নাইজেরিয়ায়

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে পাতাল রেল স্টেশনে গুলিতে আহত ১৩

নূর নিউজ