খরচ করলেও সওয়াব হয় যেভাবে

পবিরাব পরিজনের জন্য খরচ করা, সক্ষমতা অর্জন করা একজন ব্যক্তির জন্য একান্ত কর্তব্য। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন,‘সন্তানের পিতার ওপর সন্তানের মায়ের জন্য অন্ন-বস্ত্রের উত্তম পন্থায় ব্যবস্থা করা একান্ত দায়িত্ব।’ (সূরা বাকারা, আয়াত, ২৩৩)

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেছেন, ‘তোমরা স্ত্রীদের জন্য তোমাদের সামর্থ্য অনুযায়ী নিজেদের ঘরে বাসস্থানের ব্যবস্থা করো।’ (সূরা তালাক, আয়াত, ৬)

হাদিস শরিফে স্ত্রীদের ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুরুষদের নির্দেশ দিয়েছেন, ‘তুমি যখন খাবে তাকেও খাওয়াবে এবং তুমি যখন পরবে তাকেও পরাবে। চেহারায় কখনো প্রহার করবে না, অসদাচরণ করবে না।’ (আবু দাউদ, হাদিস, ২১৪২)

পরিবারের জন্য খরচ করা, পরিবারের দেখাশোনা করা, ভরণপোষণ দেওয়া একজন পুরুষের জন্য ওয়াজিব। এবং পরিবারের জন্য যে খরচ করা হয়, তাতে সওয়াব রয়েছে। এক হাদিসে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে দিনার তুমি আল্লাহর রাস্তায় খরচ করেছ, যে দিনার তুমি গোলাম আযাদ করতে খরচ করেছ, যে দিনার তুমি মিসকিনের উপর খরচ করেছ এবং যে দিনার তুমি পরিবারে খরচ করেছ, যেটা তুমি পরিবারে খরচ করেছ সেটার সওয়াবই সবচেয়ে বেশী।’ (মুসলিম)

এই হাদিসের মাধ্যমে নবীজি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম জানিয়েছেন, খরচ ও নেকি অর্জন করার অনেক মাধ্যমে রয়েছে। আল্লাহ রাস্তায় জিহাদে খরচ করা, গোলাম মুক্ত করতে গিয়ে খরচ করা, মিসকিনদের জন্যে খরচ করা এবং নিজের পরিবার ও পরিজনদের জন্য খরচ করা। তবে এগুলোর মধ্যে সর্বোত্তম খরচ হচ্ছে পরিবারের জন্যে খরচ করা। পরিবার ও সন্তানদের জন্য খরচ করা ওয়াজিব। আর স্বাভাবিকভাবেই নফল খরচ অপেক্ষা ওয়াজিব খরচের সওয়াব বেশি।

এ জাতীয় আরো সংবাদ

প্রিয় নবীর ভালোবাসায় ৪০ বছর মদিনায় আগতদের আপ্যায়ন করা শায়েখ ইসমাইল আল-জায়ীম আবুস সিবা’ আর নেই

নূর নিউজ

তাকবিরে তাশরিক কী ও কখন পড়তে হয়?

নূর নিউজ

বাংলা উচ্চারণ দেখে কোরআন তিলাওয়াত করা যাবে?

নূর নিউজ