খাবারের সময় মাথা ঢেকে রাখা কি সুন্নত?

জীবনের প্রয়োজনে মানুষকে খাবার গ্রহণ করতে হয়। পবিত্র কোরআনেও আল্লাহ তায়ালা খাবারের কথা বলেছেন, তবে অপচয় করতে নিষেধ করেছেন। বর্ণিত হয়েছে, ‘হে আদম সন্তান! তোমরা প্রত্যেক নামাজের সময় সুন্দর পরিচ্ছদ পরিধান কর। পানাহার কর, কিন্তু অপচয় করো না। নিশ্চয় তিনি অপচয়কারীদেরকে পছন্দ করেন না। (সূরা আরাফ, আয়াত, ৩১)

জীবনের প্রতিটি বিষয়ের মতো খাবার গ্রহণের ক্ষেত্রেও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত রয়েছে। খাবারের নিয়ম হলো এক পাশ থেকে খাওয়া, মাঝখান থেকে না খাওয়া। খাবার ডান হাত দিয়ে খাওয়া, পড়ে যাওয়া খাবার তুলে খাওয়া, হাত চেটে খাওয়া, খাবার খাওয়ার শুরু ও শেষে দোয়া পড়া সুন্নত।

খাবারে বরকত লাভের জন্য নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা পরস্পর মিলেমিশে একসঙ্গে খাবার গ্রহণ করো এবং আল্লাহর নাম নিয়ে খাবার খাওয়া শুরু করো। কেননা, এতে তোমাদের জন্য বরকত-কল্যাণ নিহিত রয়েছে।’ (ইবনে মাজাহ, হাদিস, ২৪৪, মেশকাত, হাদিস, ৩৭০)

খাবার খাওয়ার সময় মাথায় টুপি বা কাপড় দেওয়া সুন্নাত বা মুস্তাহাব কোনটাই নয়। তাই খালি মাথায় খাবার খেতে কোনো সমস্যা নেই। তবে কেউ মাথায় টুপি বা কাপড় রাখতে চাইলে পারবে। ( ফতোয়ায়ে হিন্দিয়া, ৫/৩৩৭)

এ জাতীয় আরো সংবাদ

নামাজে আল্লাহর শেখানো দোয়া

নূর নিউজ

ওয়াশিং মেশিনে নাপাক কাপড় ধুলে কি পাক হবে?

নূর নিউজ

খতমে নবুওয়াত সম্মেলন সফল করার আহ্বান মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীর

নূর নিউজ