গোপালভোগ আম নামানো শুরু

রাজশাহীতে উন্নতজাতের গোপালভোগ আম নামানো শুরু হয়েছে। নিষেধাজ্ঞা কেটে যাওয়ায় শুক্রবার থেকে চাষিরা জনপ্রিয় এবং সুস্বাদু এই আমগাছ থেকে নামিয়ে বাজারে নিতে পারছেন। জেলার সবচেয়ে বড় আমের হাট পুঠিয়ার বানেশ্বরের আড়তগুলোতেও এসেছে গোপালভোগ আম।

গাছ থেকে অপরিপক্ব আম নামানো ঠেকাতে জেলা প্রশাসন এবারও জাতভেদে আম নামানোর দিনক্ষণ ঠিক করে দিয়েছে। গত ১৩ মে গুটি জাতের আম নামানোর মধ্য দিয়ে শুরু হয় রাজশাহীর আমের বেচাকেনা। এরপর শুক্রবার থেকে বাজারে এলো উন্নতজাতের আম গোপালভোগ।

পুঠিয়ার বানেশ্বর আমের হাটে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিমণ কাঁচা গোপালভোগ আমচাষিদের কাছ থেকে শুক্রবার আড়তগুলোতে কেনা হয়েছে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকা মণ দরে। দু’একদিনের মধ্যে দাম আরও বাড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৫ মে থেকে রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা, ২৮ মে থেকে হিমসাগর বা খিরসাপাত, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি; ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারী-৪, ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম নামাতে পারবেন চাষিরা।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহীর ৯ উপজেলা ও মহানগরে এবার ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমবাগান আছে। এবার আমের মোট উৎপাদন হতে পারে দুই লাখ ১৪ হাজার ৬৭৬ টন।

এ জাতীয় আরো সংবাদ

নামাজ পড়তে এসে রিকশা হারিয়ে কাঁদছে আব্দুর রশিদ

নূর নিউজ

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

আনসারুল হক

আগামী তিন দিনে হতে পারে বৃষ্টি

নূর নিউজ