চীনে ফের করোনার প্রাদুর্ভাব, বিধিনিষেধের কথা ভাবছে আমেরিকা

নতুন করে করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাব দেখা দিয়েছে চীনে। এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ, চীন সংক্রমণের তথ্যপ্রকাশে ‘স্বচ্ছতা অবলম্বন’ করছে না। এ কারণে দেশটি থেকে নবাগতদের ওপর নতুন করে কোভিড-১৯ বিধিনিষধ কার্যকর করা হতে পারে।

চীন থেকে নবাগতের ক্ষেত্রে গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য পরীক্ষার বিভিন্ন বিধিমালা ঘোষণা করেছে মালয়েশিয়া, জাপান ও ভারত। এর পরপরই একথা জানায় মার্কিন যুক্তরাষ্ট্র।

এর আগে জাপান সরকার জানায়, চীন থেকে আগতদের সে দেশে পৌঁছানো মাত্র স্বাস্থ্য পরীক্ষায় কোভিড-১৯ নেগেটিভ প্রমাণিত হতে হবে।

এদিকে মালয়েশিয়া সরকারও তাদের ক্ষেত্রে অতিরিক্ত শনাক্তকরণ ও পর্যবেক্ষণ নীতি গ্রহণ করেছে। দেশটির কর্মকর্তারা জানান, ‘চীনে কোভিড-১৯ বিস্তার নিয়ে উৎকণ্ঠা বাড়ছে আন্তর্জাতিক সম্প্রদায়ের। একইসঙ্গে, ভাইরাসের জিন বিশ্লেষণসহ বিভিন্ন বিষয়ে অস্পষ্ট তথ্য প্রকাশের কথাও জানা যাচ্ছে।’

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ১৪০ কোটি জনসংখ্যার দেশ চীনে করোনাভাইরাসের একটি উপ-ধরণ দ্রুত বিস্তার লাভ করায় হাসপাতালে রোগীর ভিড় ক্রমেই বাড়ছে। ব্যস্ত সময় পার করছে মৃতদের সৎকারে অন্ত্যেষ্টিক্রিয়া কেন্দ্রগুলোও ।

তবে এসব কিছুই অস্বীকার করছে চীন সরকার। দেশটির সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, গত সাতদিনে মাত্র একজনের মৃত্যু হয়েছে। এই মৃত্যুর ঘটনা ঘটে গত সোমবার। কিন্তু চীনের সরকারি তথ্যে আস্থা রাখতে পারছেন না জনস্বাস্থ্য বিষেশজ্ঞরা। সূত্র: রয়টার্স

এ জাতীয় আরো সংবাদ

স্পেনে মা–বাবা–ভাইকে হত্যা করে ৩ দিন লাশ নিয়ে ঘরে কিশোর

আনসারুল হক

আলোচনার জন্য সৌদি যুবরাজ ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাক্ষাত

নূর নিউজ

বাংলাদেশে‌ মাওলানা মাহমুদ মাদানী; জেনে নিন কর্মসূচি

নূর নিউজ