জাতিসংঘে নিযুক্ত ১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র

গুপ্তচরবৃত্তিক তৎপরতার’ অভিযোগে জাতিসংঘে নিযুক্ত ১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে মার্কিন সরকার। এর মাধ্যমে ইউক্রেনে রুশ সামরিক অভিযানকে কেন্দ্র করে মস্কোর সঙ্গে সম্পর্কে আরেক দফা উত্তেজনা বাড়াল ওয়াশিংটন।

জাতিসংঘের মার্কিন মিশন বলেছে, এসব রুশ কূটনীতিক ‘গুপ্তচরবৃত্তিক তৎপরতার’ মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করছেন। মার্কিন মিশনের মুখপাত্র অলিভিয়া ডেলটন এক বিবৃতিতে বলেছেন, “মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘে রাশিয়ার স্থায়ী মিশনকে একথা জানিয়ে দিয়েছে যে, আমরা রুশ মিশনের ১২ জন ‘গোয়েন্দা কর্মী’ যারা কিনা মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের আবাসিক সুবিধা ব্যবহার করে গুপ্তচরবৃত্তিক তৎপরতা চালিয়ে আমাদের জাতীয় নিরাপত্তার ক্ষতি করার চেষ্টা করছেন তাদেরকে বহিষ্কার করার প্রক্রিয়া শুরু হয়েছে।”

ডেলটন দাবি করেন, জাতিসংঘ সদরদপ্তরের নীতিমালা পরিপূর্ণভাবে অনুসরণ করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া যখন নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে একটি সংবাদ সম্মেলনে অংশ নিচ্ছিলেন তখন তাকে ফোন করে আমেরিকার এ সিদ্ধান্তের কথা জানানো হয়। তাকে বলা হয়, ওই ১২ রুশ কূটনীতিককে আগামী ৭ মার্চের মধ্যে মার্কিন ভূখণ্ড ত্যাগ করতে হবে।

নেবেনজিয়া মার্কিন সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়ে বলেন, আমেরিকা তার দেশের বিরুদ্ধে ‘বিদ্বেষী’ আচরণ করছে। তিনি আরো বলেন, এটি একটি খারাপ সংবাদ এবং জাতিসংঘের স্বাগতিক দেশ হওয়ার সুবিধা অপব্যবহারের আরেকটি জ্বলজ্যান্ত উদাহরণ।

গত বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা মস্কোর বিরুদ্ধে বহুমুখী নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গত শুক্রবার সরাসরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।#

এ জাতীয় আরো সংবাদ

ঈদ ভাষণে গাজায় সহিংসতা বন্ধের আহ্বান সৌদি বাদশাহর

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে অস্ত্রধারী বাংলাদেশী শিক্ষার্থী নিহত

নূর নিউজ

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ইয়েন

নূর নিউজ