জাতিসংঘ নিয়ে ওবায়দুল কাদেরের সমলোচনার জবাব দিলেন মুখপাত্র স্টেফেন

‘জাতিসংঘ নিয়ে সমালোচনা নতুন নয়, গণগ্রেফতারের বিরুদ্ধে আমাদের অবস্থান’

জাতিসংঘের সমালোচনা নতুন কিছু নয় বলে মন্তব্য করেছেন সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুতেরেস এর মুখপাত্র স্টিফেন ডোজারিক। তিনি বলেন, বিভিন্ন সময়ে এই ধরনের অভিযোগ সাজানো হয়েছে।

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে এই মুখপাত্র বলেন জাতিসংঘ বিভিন্ন সময়ে বাংলাদেশ ইস্যুতে তার অবস্থান স্পষ্ট করে কথা বলেছে। চলমান গণগ্রেফতার এবং সার্বিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘ উদ্বিগ্ন।

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে বিরোধীকর্মীদের ওপর সরকারের অব্যাহত নিপীড়ন, জাতিসংঘের আহবান প্রত্যাখান করা এবং সংস্থাটি নিয়ে সরকারি দল আওয়ামী লীগের কড়া সমালোচনা প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন ডোজারিক।

ব্রিফিংয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “সহিংসতা, অতিরিক্ত বল প্রয়োগ এবং ইচ্ছেমতো গ্রেফতার থেকে বিরত থাকার জন্য জাতিসংঘ মহাসচিব যে আহবান জানিয়েছেন তা প্রত্যাখান করেছে বাংলাদেশের ক্ষমতাসীন সরকার। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, ‘জাতিসংঘ অকার্যকর একটি সংস্থা। কিছু সুন্দর কথা বলা ছাড়া বিশ্বে তাদের আর কোন ভূমিকা নেই।’ ৮হ ৮ হাজারেরও বেশী বিরোধী নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে এবং প্রতিদিনই পুলিশের গুলিতে মানুষ নিহত হচ্ছে। এবিষয়ে জাতিসংঘের অবস্থান কী?”

জবাবে ডোজারিক বলেন, “জাতিসংঘের সমালোচনা করাটা নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে এই ধরনের অভিযোগ সাজানো হয়েছে। আপনি (এই প্রতিবেদক) জাতিসংঘে যেসব অভিযোগ উত্থাপন করেছেন একই বিষয় নিয়ে আমারও প্রশ্ন রয়েছে (কথা রয়েছে)। গত সপ্তাহে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে যা বলেছি সে বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি, আমাদের অবস্থান একই। বিষয়টি স্পস্ট করে বলতে হয়, গণগ্রেফতার এবং চলমান সার্বিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘ উদ্বিগ্ন।”

এ জাতীয় আরো সংবাদ

‘বিএনপি যে সন্ত্রাসী দল, তা আবারও প্রমাণ করলো’: প্রধানমন্ত্রী

নূর নিউজ

তহবিলে টান: রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমাচ্ছে জাতিসংঘ

নূর নিউজ

যেকোনো মূল্যে কাদিয়ানিদের ইজতেমা বন্ধ করতে হবে

নূর নিউজ