জো বাইডেন–ট্রাম্প ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আলোচনায় যারা

আসছে ২০২৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন।

জো বাইডেন–ট্রাম্প ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আলোচনায় যারা
ইতোমধ্যে নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প। দুইজনকে নিয়ে এর আগে অনেক জরিপ পরিচালনা করা হয়েছে।

তবে ট্রাম্প ছাড়াও রিপাবলিকান পার্টির ৯ জন প্রার্থী হতে আগ্রহী। যারা আগামী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে লড়তে চান। অন্যদিকে বাইডেনের সামনেও রয়েছে চ্যালেঞ্জ।

ট্রাম্প ছাড়া রিপাবলিকান পার্টির অন্য প্রার্থীরা হলেন- রন ডিস্যান্টিস, মাইক পেন্স, বিবেক রামাস্বামী, নিকি হ্যালি, টিম স্কট, ইসা হাচিনসন, ক্রিস ক্রিস্টি, ডগ বারগাম, উইল হার্ড,

বাইডেন ছাড়া ডেমোক্রেটিক পার্টির প্রার্থীরা হলেন- রবার্ট কেনেডি জুনিয়র, ম্যারিনে উইলিয়ামসন,

এছাড়া গ্রিন পার্টির কর্নেল ওয়েস্টও গত জুন মাসে প্রেসিডেন্ট প্রার্থিতার জন্য তৃতীয় পক্ষের হয়ে মাঠে নেমেছেন।

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে এবার একটি জরিপ পরিচালনা করেছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম সিবিএস নিউজ। সম্প্রতি পরিচালিত জরিপে নির্বাচনে জনপ্রিয়তার দৌঁড়ে বাইডেনকে পেছনে ফেলেছেন ট্রাম্প।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জরিপে প্রশ্ন করা হয়েছিল, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আপনি কাকে ভোট দেবেন? জরিপে অংশ নেওয়া ৫০ শতাংশ মানুষ ট্রাম্পের নাম বলেছেন। বিপরীতে বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছেন ৪৯ শতাংশ ভোটার।

জরিপের আরও কিছু তথ্যে বাইডেনের চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প। যা ক্ষমতাসীন নেতার উদ্বেগ বাড়িয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

যেমন- পরবর্তী নির্বাচনে জিতলেও বাইডেন পূর্ণ মেয়াদ যে শেষ করতে পারবেন সেটা খুব কম মানুষই বিশ্বাস করেন। বরং এক্ষেত্রে তার তুলনায় এগিয়ে আছেন ট্রাম্প।

রিপাবলিকান পার্টির রন ডিস্যান্টিস (৪৪) এই মুহূর্তে ট্রাম্পের সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী। তবে জনমত জরিপে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে তিনি প্রায় ৪০ শতাংশ পয়েন্টে পিছিয়ে আছেন।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে চালানো তাণ্ডবের জেরে ট্রাম্পের মেয়াদে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা মাইক পেন্স তাঁর সাবেক বসের সঙ্গে সমালোচনার শিকার হয়েছেন।

কট্টর রক্ষণশীল ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাবেক এই গভর্নর ইভাঞ্জেলিক্যাল খ্রিষ্টান সম্প্রদায়ের কাছে সরাসরি আবেদন করেছেন, কিন্তু তার প্রচারণা অর্থ সংগ্রহে তেমন সুবিধা করতে পারছে না। অন্যদিকে জনমত জরিপে মাত্র এক অঙ্কের ঘরে আটকে থাকা সমর্থন তাকে সামনে এগোতে দিচ্ছে না।

দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর এবং জাতিসংঘে নিয়োজিত ট্রাম্পের রাষ্ট্রদূত নিকি হ্যালি (৫১) জোর দিচ্ছেন তুলনামূলক বাইডেন ও ট্রাম্পের চেয়ে তার অল্প বয়সের বিষয়টির ওপর। পাশাপাশি তার ভারতীয় বংশোদ্ভূত হওয়ার বিষয়টি সামনে তুলে ধরছেন।ত বে জনমত জরিপ বলছে, রিপাবলিকানদের মধ্যে তার সমর্থন এক অঙ্কের ঘরে।

অন্যদিকে ৬৯ বছর বয়সী রবার্ট কেনেডি জুনিয়র ডেমোক্রেটিক পার্টির মনোনয়নের জন্য দীর্ঘ লড়াই চালাচ্ছেন। বাইডেনকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত তিনি।

তার বাবা মার্কিন সিনেটর রবার্ট এফ কেনেডি ১৯৬৮ সালে প্রেসিডেন্ট হিসেবে মনোনয়নের দৌড়ে নেমে হত্যার শিকার হন।

এ জাতীয় আরো সংবাদ

নিউইয়র্কের সড়কে বাংলাদেশি কলেজছাত্রীর মৃত্যু

নূর নিউজ

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ২১ বছর

নূর নিউজ

শক্তিশালী ঘূর্ণিঝড়ের মুখে যুক্তরাষ্ট্র

আনসারুল হক