জ্বালানি তেলের দাম নির্ধারণের প্রজ্ঞাপন কেন বেআইনি নয়

জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই প্রজ্ঞাপন প্রত্যাহার-বাতিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে করা একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। বিদ্যুৎ ও জ্বালানি সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

জ্বালানির (ডিজেল, পেট্রোল ও অকটেন) দাম পুনর্নির্ধারণ বিষয়ে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে ৫ আগস্ট প্রজ্ঞাপন জারি করা হয়। জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ৮ আগস্ট রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটের ওপর ১৪ আগস্ট শুনানি হয়। সেদিন শুনানি নিয়ে ১৬ আগস্ট শুনানির জন্য দিন রাখেন আদালত।

রিটের পক্ষে আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। গ্যাস, বিদ্যুৎ ও পেট্রোলিয়ামের দাম নির্ধারণ নিয়ে ক্যাবের পক্ষে একাধিক রিটকারী আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়াও শুনানিতে অংশ নেন।

শুনানিতে ইউনুছ আলী বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইনের বিধি লঙ্ঘিত হয়েছে। আইনে আছে-গণশুনানি হবে, এরপর বিইআরসি দাম নির্ধারণ করবে। কিন্তু দাম নির্ধারণের ক্ষেত্রে গণশুনানি হয়নি। দাম নির্ধারণ করেছে সরকার। আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গণশুনানি ছাড়া দাম নির্ধারণের সুযোগ নেই। এখানে মন্ত্রণালয়ের দাম নির্ধারণ করার এখতিয়ার নেই। এ দাম নির্ধারণে বিইআরসির ক্ষমতা খর্ব করা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের বিধি অনুমোদিত হয়নি। এ কারণে আইনের বিধান অনুসারে কমিশনের গণশুনানির সুযোগ নেই। জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের বিষয়টি সরকারের নীতিগত সিদ্ধান্ত। অতীতেও একইভাবে জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ব্যক্তিগত হাজিরা থেকে ড. মুহাম্মদ ইউনূসকে অব্যাহতি

নূর নিউজ

তারেক জিয়া ও জোবায়দা রহমানের সম্পত্তি ক্রোকের নির্দেশ

নূর নিউজ

নিউ মার্কেটে সংঘর্ষ : বিএনপি নেতা মকবুল গ্রেফতার

আনসারুল হক