টঙ্গীতে অসহায় শিশুদের খাবার খাওয়াচ্ছেন ইবিট লিও

মো: সোহেল রানা-বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন মালয়েশিয়ার সাধারণ মানুষের কাছে ‘মানবতার ফেরিওয়ালা’খ্যাত আলোচিত দাঈ ও সমাজকর্মী ওস্তাদ ইবিট লিও। টঙ্গী রেলস্টেশন এলাকায় ছিন্নমূল ও অসহায়দের মাঝে খাবার বিতরণ করেছেন তিনি।

আজ শুক্রবার (২০ জানুয়ারি) ওস্তাদ ইবিট লিও টঙ্গী রেলস্টেশন এলাকায় ছিন্নমূল শিশু ও রেলস্টেশন কেন্দ্রিক অসহায়, সাধারণ মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন। এছাড়া খাবার নিতে আসা সাধারণ মানুষদের সাথে কথা বলেছেন এ মানবতার ফেরিওয়ালা। সেই সময়ে খাবার নেওয়া মানুষদের মাঝেও বেশ উৎফুল্ল দেখা গেছে।

নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এ সংক্রান্ত বেশ কিছু ছবিও পোস্ট করেছেন ইবিট লিও।

তিনি লিখেছেন,‘তাদের এই অবস্থা দেখে আমার অনেক কষ্ট লেগেছে। যারা রেলওয়েতে বাস করে তাদের জন্য আমরা খাবার সরবরাহ করি। তারা খাবার আনতে ছুটছে। এই শীতের সকালে তারা গরম খাবার পেয়ে খুবই খুশি। এখানে ছোট ছোট অনাথ শিশু আছে। এখানকার জীবন আশ্চর্যজনক যা থেকে আমি অনেক কিছু শিখতে পারছি। এখানে নানান প্রকৃতির মানুষ আছে এবং তারা সবাই খুব বন্ধুসুলভ।’

আলোচিত দাঈ ইবিট লিও একজন মালয়েশিয়ান চাইনিজ মুসলিম। তিনি মালয়েশিয়ার মুসলিম উদ্যোক্তা এবং ধর্ম প্রচারক হিসেবে সব মহলে এভিট লিও নামে পরিচিত। তার পুরো নাম-ইবিট ইরাওয়ান বিন ইব্রাহিম লিও। ১৯৮৪ সালের ২১ ডিসেম্বর মালয়েশিয়ার পাহাং রাজ্যে তিনি জন্মগ্রহণ করেছেন। তার পিতার নাম মুয়াডজম শাহে লিউ ইউ পাউ। ১১ জন ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। দ্বীনকে অনুসরণ করে ১২ বছর বয়সে তিনি ইসলাম গ্রহণ করেছিলেন।

তিনি স্কুল (সেকোলাহ) কেবাংসান বুকিত রিদান, সেকোলাহ মেননগাহ কেবাংসান মুয়াডজম শাহ, পাহাং সেকোলাহ মেননগাহ টেকনিক জহুর বারু, এবং সেকোলা মেননগাহ কেবাংসান আবদুল রহমান তালিব, পাহাং থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

ইবিট লিও দাতু ডা. হাজী মোহাম্মদ ফাদজিল্লাহ কামসাহ এবং অধ্যাপক হানিম তাহিরের পরিচালনায় এক্সেল প্রশিক্ষণের মোটিভেশনাল স্পিকার। তিনি সকলের প্রেরণাদানকারী, ইসলাম আগামা, ইসলাম ইতু ইন্দাহ, উসরাহ নূরানী, এবং আইকেআইএম এবং সিনার রেডিওর নিয়মিত বক্তা।

ইবিট লিও ২০১৫ সালে ‘মওলিদুর রসুল’ জাতীয় পুরস্কার এবং ২০২০ সালের ১৫ আগস্ট জাতীয় যুব দিবস উদযাপন অনুষ্ঠানে সমাজ বিনির্মাণে এবং মহামারি করোনার সময়ে মানব কল্যাণে বিশেষ অবদান রাখায় জাতীয় যুব দিবসের বিশেষ সম্মানে ভূষিত করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন। এছাড়াও মানব কল্যাণে অবদান রাখায় সরকার কর্তৃক বিভিন্ন সময় তিনি একাধিক পুরস্কার পেয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ

সঙ্কটাপন্নদের জন্য ৭৮০টি আইসিইউ পর্যায়ের বেড চালু

আনসারুল হক

নৌকায় ৭ বাংলাদেশি অভিবাসীর মৃত্যু

নূর নিউজ

১০০ টাকা বরাদ্দ দিলে গ্রামে ১০ টাকা পৌঁছায়

আনসারুল হক