টিকার সনদ থাকলেই করা যাবে ওমরাহ

নূর নিউজ: করোনাভাইরাসের টিকা নেওয়া বিদেশিরা এবার ওমরাহ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব সরকার। আজ রোববার সকালে সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, আগামীকাল সোমবার থেকে পুরোপুরি টিকা দেওয়া ওমরাহ প্রার্থীদের আবেদন ক্রমান্বয়ে গ্রহণ করা শুরু করবে দেশটি।

বার্তা সংস্থা রয়টার্স’র এক প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ মহামারির কারণে প্রায় দেড় বছর ওমরাহ পালনের জন্য বিদেশি কাউকে ভিসা দেয়নি সৌদি আরব। তবে এখন থেকে কোভিড-১৯ জনিত সতর্কতা মেনেই মক্কা ও মদিনার মসজিদগুলোতে বিদেশি ভ্রমণকারীদের স্বাগত জানানো শুরু করা হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, অভ্যন্তরীণ ও বিদেশি ওমরাহ আবেদনকারীদের আবেদনের সঙ্গে অনুমোদিত কোভিড-১৯ টিকার সনদ জমা দিতে হবে। সেই সঙ্গে সৌদি আরবের প্রবেশ-নিষেধের তালিকায় যেসব দেশের নাম আছে, সেখান থেকে আসা টিকা নেওয়া ভ্রমণকারীদের সৌদিতে উপস্থিত হওয়ার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

আর সৌদি নাগরিকদের ক্ষেত্রে যারা দুই ডোজ টিকা নিয়েছেন বা প্রথম ডোজ টিকার ১৪ দিন পার হয়েছে বা এমন কোনো ব্যক্তি যিনি টিকা নেওয়ার পর আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন, তারা ওমরাহ করার জন্য যোগ্য বিবেচিত হবেন।

প্রসঙ্গত, মহামারির কারণে ওমরাহ পালন কয়েক মাস পুরোপুরি বন্ধ রেখেছিল সৌদি আরব। পরে গত অক্টোবরে দেশবাসীদের জন্য ওমরাহ পালনের সুযোগ উন্মুক্ত করা হয়।

এ জাতীয় আরো সংবাদ

বন্যায় পাকিস্তানের ব্যাপক ক্ষয়ক্ষতি, যুক্তরাষ্ট্র দেবে ৩ কোটি ডলার সহায়তা

নূর নিউজ

সুদানে জান্তা সরকার বিরোধী আন্দোলনে এখন পর্যন্ত ১৭ জন হতাহত

নূর নিউজ

গরু চোরাচালানের অভিযোগে ভারতে ২ মুসলিমকে পুড়িয়ে মারলো হিন্দুত্ববাদিরা

নূর নিউজ