টিকা না নেয়ায় নিউইয়র্কে চাকরিচ্যুত ৩ হাজার

গত শুক্রবার ছিল নিউইয়র্কের সব কর্মীর টিকা গ্রহণের শেষ সময়সীমা। নির্ধারিত সময়সীমার মধ্যে টিকা নিতে না পারলে চাকরিচ্যুত হওয়ার হুঁশিয়ারি দিয়েছিল নগর কর্তৃপক্ষ।

সময়সীমা পার হয়ে গেলেও টিকা নিতে ব্যর্থ হওয়ায় চাকরি হারান প্রায় তিন হাজার কর্মী। এতে শহরজুড়ে প্রতিবাদ গড়ে ওঠে বিক্ষুব্ধ জনতার মধ্যে।

বিবিসির খবরে বলা হয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে টিকা নিতে ব্যর্থ হওয়ায় চাকরি হারিয়েছেন নিউইয়র্কের শিক্ষক, অগ্নিনির্বাপক কর্মীসহ প্রায় তিন হাজার কর্মী। এতে অসন্তোষ দেখা দিয়েছে নিউইয়র্কবাসীর মধ্যে। প্রতিবাদে মুখর হয় যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল শহরটি। নিয়ম পরিবর্তন করতে নারাজ নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, এমন না যে শহর কর্তৃপক্ষ কর্মী ছাঁটাই করছে, বরং কর্মীরাই চাকরি থেকে ইস্তফা দিচ্ছেন।

গত শরতে সরকারি নিয়ম কার্যকর হওয়ার পর থেকে টিকা গ্রহণ করেননি—এমন অনেক কর্মীই বিনা বেতনে ছুটিতে আছেন। সরকারি ঘোষণার পর প্রায় এক হাজার কর্মী সময়সীমার মধ্যে টিকা গ্রহণ না করলে চাকরি হারানোর ঝুঁকি নিতে সম্মতি প্রকাশ করেন।

এদিকে আন্দোলনকারীদের বক্তব্য, বাধ্যতামূলক টিকাগ্রহণের নিয়ম তাদের স্বাধীনতা লঙ্ঘন করেছে। আগামী শুক্রবার আরো কয়েকটি আন্দোলনের পরিকল্পনা করছে বিক্ষুব্ধ জনতা। এরই মধ্যে এ বিষয়ে কয়েকটি আইনি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে নিউইয়র্ক সরকারকে। তাদের মধ্যে একটি ছিল, সরকারের নিয়ম ধর্মীয় স্বাধীনতায় আঘাত হানে।

২০২০ সালে কভিড-১৯ মহামারী বিভিন্ন দেশে প্রকট আকার ধারণ করে। যুক্তরাষ্ট্রের অন্য শহরগুলোর মধ্যে নিউইয়র্ক মহামারীর কেন্দ্রে পরিণত হয়। বিশেষজ্ঞদের মতে, কভিডের টিকাই এ পর্যন্ত ভাইরাস থেকে সুরক্ষার সবচেয়ে নিরাপদ উপায়। এরপর টিকা গ্রহণ বাধ্যতামূলক করেছে বিভিন্ন অঙ্গরাজ্যের সরকার। টিকা গ্রহণ না করলে কর্মসংস্থান হারানোর আদেশ নিউইয়র্ক ছাড়াও সানফ্রান্সিসকো, বোস্টনসহ দেশের অন্যান্য শহরেও প্রবর্তন করা হয়।

এ পর্যন্ত ৮৫ শতাংশেরও বেশি প্রাপ্তবয়স্ক নিউইয়র্কবাসী টিকা গ্রহণ করেছে। তবে প্রায় ১৩ হাজার নিউ ইয়র্কবাসী কর্তৃপক্ষের এ নিয়ম থেকে অব্যাহতি চেয়ে আবেদন জানিয়েছে। সাবেক প্রাথমিক স্কুল শিক্ষক বনি স্কালা কিলাডিটিস ১৯৯৩ সাল থেকে কুইন্সে শিক্ষকতা করছেন। শিক্ষকদের চয়েস অ্যাক্টিভিস্ট গ্রুপের প্রধান কমিটির সঙ্গেও তিনি সম্পৃক্ত আছেন। বনি জানান, এ পর্যন্ত চারবার ধর্মীয় কারণে সরকারি আদেশ থেকে অব্যাহতি চেয়ে তিনি আবেদন জানিয়েছেন। চারবারই তার আবেদন খারিজ হয়। তিনি বলেন, টিকা গ্রহণ করা বা না করা আমার ব্যক্তি স্বাধীনতা। আমার চাকরি থেকে ইস্তফা দেয়ার কোনো ইচ্ছা নেই। তবে যদি টিকা গ্রহণ না করায় আমাকে চাকরিচ্যুত করা হয়, তবে তা-ই হোক।

এ জাতীয় আরো সংবাদ

ট্রাম্পের বাড়ি থেকে গোপন নথি জব্দ

নূর নিউজ

কাতারে বাংলাদেশী ফার্নিচার শো রুমের উদ্বোধন

নূর নিউজ

বিশ্ব কুরআন প্রতিযোগিতায় অংশ নিতে কুয়েতে ২ বাংলাদেশি

নূর নিউজ