ডিজিটাল নিরাপত্তা আইনের বিচার ক্ষমতা প্রেস কাউন্সিলকে দেওয়ার দাবি

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন এবং প্রকাশিত সংবাদ সংক্রান্ত যেকোনও মামলার বিচারিক ক্ষমতা প্রেস কাউন্সিলকে দেওয়ার দাবি জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অরগানাইজেশন (এফবিজেও)।

বুধবার (১৭ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, যেকোনও গণমাধ্যমের ওয়েবসাইটে কোনও প্রতিবেদন বা সংবাদ প্রকাশের পর কেউ ক্ষুব্ধ হলে, মামলা করার আগে সম্পাদক বরাবর প্রতিবাদ দিতে হবে। সম্পাদক তা আমলে নিয়ে নিষ্পত্তির ব্যবস্থা করবেন। তাতেও সংক্ষুদ্ধ ব্যক্তি সন্তুষ্ট না হলে তিনি আদালতে মামলা করতে পারবেন। মামলা হওয়ার পর আদালত সংশ্লিষ্ট প্রতিবেদক ও সম্পাদক বরাবর সমন জারি করবেন। প্রতিবেদক ও সম্পাদক আদালতে হাজির হলে আদালতকে জামিন দিতে হবে, অর্থাৎ এটি জামিনযোগ্য মামলা হিসাবে আইনে অন্তর্ভুক্ত করতে হবে।

সংগঠনটি থেকে আরও দাবি করা হয়, সংবিধান মোতাবেক চতুর্থ স্তম্ভ হিসেবে স্বীকৃত সাংবাদিকদের রাষ্ট্রের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্তরের সঙ্গে (প্রথম-জাতীয় সংসদ, দ্বিতীয়-প্রশাসন বিভাগ, তৃতীয়-বিচার বিভাগ) তুলনামূলক মূল্যায়ন ও সুযোগ সুবিধা দিতে হবে। সাংবাদিক ও তাদের সংগঠনগুলোকে তথ্য মন্ত্রণালয়ের অধীন প্রেস কাউন্সিলের মাধ্যমে নিবন্ধন করতে হবে। দেশের বিভিন্ন খাতের উন্নয়নের মতো সাংবাদিকদের উন্নয়নে পৃথক বাজেট দিতে হবে। রাষ্ট্রীয়ভাবে ৩ মে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ পালন করতে হবে। সাংবাদিকদের সার্বিক অধিকার রক্ষায় প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার জন্য যুগোপযোগী আইন প্রণয়ন

এ জাতীয় আরো সংবাদ

বগুড়ার গোকুলে আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর ধর্ষণ মামলায় গ্রেফতার

আনসারুল হক

অনুমোদন পেলো ১৪ আইপি টিভি

নূর নিউজ

সাম্প্রদায়িক উস্কানি : বিভিন্ন জেলায় মামলা, হাজার হাজার আসামি

আনসারুল হক