ডোনাল্ড লু’র চিঠি: শেখ হাসিনার সঙ্গে আলাপে বসবেন কাদের

ডোনাল্ড লুর চিঠি: শেখ হাসিনার সঙ্গে আলাপে বসবেন কাদের

শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর চিঠির বিষয়ে দলীয়প্রধান শেখ হাসিনার সঙ্গে আলাপ করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার বেলা ১১টায় সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা বলেন।

কাদের বলেন, ডোনাল্ড লু আমাকে একটি চিঠি লিখেছেন। চিঠি যুক্তরাষ্ট্রের ঢাকার যিনি রাষ্ট্রদূত, আমার কাছে পৌঁছানোর জন্য নিয়ে এসেছেন। শুনেছি যে এ রকম দুটি চিঠি আরও দুই দলের কাছে (পাঠিয়েছে)। বিএনপি আর একটা জাতীয় পার্টি। এই চিঠির বিষয়বস্তু নিয়ে আমার পার্টির প্রেসিডেন্ট এবং পার্টির সহকর্মীদের সঙ্গে, নির্বাহী কমিটির সহকর্মীদের সঙ্গে আলোচনা করা দরকার।

কারণ, আমার পার্টির চিন্তাভাবনার দৃষ্টিকোণ থেকেই আমরা চিঠি নিয়ে জবাব দেব। টাইম ইজ টু শর্ট। এখন এনি টাইম এনি ডে নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করবে। তারিখ ঘোষণার সময়টা দূরে নয়, এমনটাই আমরা শুনতে পাচ্ছি।

এমতাবস্থায় আমাদের মত দেশে ডায়ালগ (সংলাপ) যদি করতে হয়, ডায়ালগ তো আর কাউকে বাদ দিয়ে করা যাবে না। ডায়ালগ তো এমন না যে শুধু দুটি দলের সঙ্গেই করতে হবে বা কয়েকটি দলের সঙ্গে ডায়ালগ করলে হবে। সেটা শতাধিক দলের সঙ্গে (করতে হবে)। তো এ সময়ে কখন ডায়ালগ হবে, কখন এ ইলেকশনের প্রক্রিয়া চলবে সেটি একটি বিষয়।

তিনি বলেন, আর একটি বিষয় হচ্ছে— ডায়ালগের ব্যাপারে আমাদের চিন্তাভাবনা, আমাদের যে সিদ্ধান্ত সেটি ছিল অত্যন্ত পরিষ্কার। আমরা আগেও বলেছিলাম শর্তযুক্ত কোনো ডায়ালগের বিষয় চিন্তাভাবনা করছি না। তারা তাদের যে একদফা এই বিষয়গুলো প্রত্যাহার করুক, তার পর আমরা চিন্তাভাবনা করে দেখব। সেটি অনেক আগের কথা। সেই সময় পেরিয়ে গেছে। এখন আর সেই পেরিয়ে যাওয়া সময়কে এগিয়ে নিয়ে আসার কোনো সুযোগ নেই। কাজেই সিদ্ধান্ত গ্রহণেও সময়টা একটা বিরাট ফ্যাক্টর।

আপনাকে যে চিঠিটি দিয়েছে এটি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কবে আলাপ করবেন এবং এই চিঠির বিষয়বস্তু কি গণমাধ্যমকে বলা যায়— জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘দেখুন চিঠিটি লিখেছে আমার কাছে। আমি তো দলের সাধারণ সম্পাদক, এ হিসেবেই দিয়েছে। যে চিঠিটা আমার কাছে দিয়েছে, পার্টির ব্যাপারে তাদের মতামত জানার জন্য, সে বিষয়টি আমি পার্টিতে আলাপ করার আগে কি করে সাংবাদিকদের বলব? এটা কি ঠিক হবে?’

চিঠিটি আপনি পড়েছেন কিনা- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি এক পৃষ্ঠার চিঠি, আমি দেখেছি।’

প্রধানমন্ত্রীর সঙ্গে কবে আলাপ করবেন- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, পারলে আজকেই আলাপ করব।

এ জাতীয় আরো সংবাদ

আলজাজিরা নিয়ে কথা বলে জেলে যেতে চাই না : ডা. জাফরুল্লাহ

আলাউদ্দিন

পুলিশের ঊর্ধ্বতন ৩৩ কর্মকর্তার বদলি

নূর নিউজ

হাসপাতাল-ক্লিনিকের সাইনবোর্ডে থাকতে হবে লাইসেন্স নম্বর

নূর নিউজ